গাজায় হত্যাযজ্ঞ: জাতিসংঘের শুক্রবারের বৈঠকেও কি বাগড়া দেবে যুক্তরাষ্ট্র?

আপডেট: May 13, 2021 |

যুক্তরাষ্ট্রের বিরোধিতা সত্ত্বেও ইসরাইল ও ফিলিস্তিনের সংঘাত বন্ধে শুক্রবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদ আরেক দফা জরুরি বৈঠক বসতে যাচ্ছে।

চলমান সংঘাতে ক্রমাবনতিশীল পরিস্থিতিতে তিউনিসিয়া, নরওয়ে ও চীন এ বৈঠক আহ্বান করেছে।

বুধবার কূটনীতিকরা বার্তা সংস্থা এএফপি’কে জানায়, এই বৈঠক হবে উন্মুক্ত এবং এতে ইসরাইল ও ফিলিস্তিনের প্রতিনিধি অন্তর্ভুক্ত থাকবে। নিরাপত্তা পরিষদ সোমবার থেকে ইতোমধ্যে দুইবার রুদ্ধদ্বার ভিডিও কনফারেন্স করেছে। এতে ইসরাইলের ঘনিষ্ঠ মিত্র বৈঠকে যৌথ বিবৃতির বিরোধিতা করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কূটনীতিক বলেছেন, এই নতুন বৈঠকের লক্ষ্য হচ্ছে ‘শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখার চেষ্টা চালানো এবং নিরাপত্তা পরিষদ যুদ্ধবিরতির আহ্বান জানাতে পারে’।

তিনি বলেন, সংঘাতের অবসানের ব্যাপারে ইসরাইল নিরাপত্তা পরিষদের যুক্ত হওয়ার বিরোধিতা করছে এবং ওয়াশিংটন এতে সমর্থন দিচ্ছে।

একাধিক সূত্র জানায়, যুদ্ধ বন্ধের লক্ষ্যে গত বুধবারের বৈঠকে যৌথ বিবৃতির ব্যাপারে পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৪ সদস্য এর পক্ষে সমর্থন দিয়েছিল।

যুক্তরাষ্ট্র যৌথ বিবৃতির বিরোধিতা করে বলেছে, নিরাপত্তা পরিষদের বৈঠকই চলমান ঘটনায় উদ্বেগ প্রকাশে যথেষ্ট। বিবৃতিতে উত্তেজনা কমবে না।

এখন প্রশ্ন উঠেছে, শুক্রবারের বৈঠকেও একই ধরনের বাগড়া দিতে পারে ভেটো ক্ষমতাধর যুক্তরাষ্ট্র?
এদিকে মুসলিমদের প্রধান ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের দিনও অবরুদ্ধ গাজায় বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরাইল। প্রস্তুতি নিচ্ছে স্থল অভিযানেরও।

এখন পর্যন্ত গাজায় ইসরাইলি বিমান ও ক্ষেপণাস্ত্র হামলায় ৬৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ১৭ শিশু ও অন্তঃসত্ত্বাসহ আট নারী রয়েছেন। আহত হয়েছেন প্রায় চারশ’ ফিলিস্তিনি।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর