নিউজিল্যান্ডে ভয়াবহ বন্যা

আপডেট: June 2, 2021 |

নিউজিল্যান্ডে টানা তিন দিনের রেকর্ড পরিমাণ বৃষ্টিতে সৃষ্ট ভয়াবহ বন্যা কবলিত অঞ্চল পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। সেনাবাহিনীর হেলিকপ্টারে করে ক্ষতিগ্রস্ত অঞ্চল দেখে এমন বন্যা শতবর্ষে একবার হয় বলে মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার (১ জুন) দেশটির বন্যাকবলিত দক্ষিণ দ্বীপ অঞ্চল পরিদর্শন করেন আরডার্ন। এ সময় তিনি সাংবাদিকদের বলেন, কয়েক হাজার মানুষ শহর থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। তারা কর্মক্ষেত্রে যেতে পারছেন না। ফলে যোগাযোগ ব্যবস্থা দ্রুত সচল করাকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, যা দেখছি তা বিধ্বংসী। রাস্তা ও রেললাইন সচল করতে কর্মীরা হিমশিম খাচ্ছেন। অনেক কাজ বাকি। সব কিছু ঢেলে সাজাতে হবে।

দেশটির আবহাওয়া অফিস বলছে, মাউন্ট সোমারসে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। টানা তিন দিনের বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৫৩৯ মিলিমিটার।

বন্যায় গুরুতর আহত হওয়ার কোনো খবর পাওয়া যায়নি। তবে অ্যাশবার্টন শহরের ৩৫ হাজার অধিবাসীসহ ওই অঞ্চলের সবাই পানিবন্দি হয়ে পড়ে।

বন্যায় ওই অঞ্চলের ফুলেফেঁপে ওঠা নদীতে তীব্র স্রোত সৃষ্টি হয়। এতে নদী ভাঙন ও সেতু ভেসে যায়।

মহাসড়ক অচল হয়ে পড়ে। কিন্তু মাত্র ৭২ ঘণ্টার মধ্যে বাঁধ নির্মাণ করে নিউজিল্যান্ড। মঙ্গলবার থেকে থেকে সড়কের অচলাবস্থা দূর হতে থাকে। প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন দ্রুত এ বাঁধ নির্মাণকাজকে মহাকর্মযজ্ঞ বলে মন্তব্য করেন।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর