শিক্ষার্থীদের জন্য ক্রেডিট কার্ড চালু হলো পশ্চিমবঙ্গে

আপডেট: July 1, 2021 |

ভারতের পশ্চিমবঙ্গের মমতা সরকার রাজ্যের ছাত্রছাত্রীদের জন্য ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ প্রকল্প চালু করেছে। জানা গেছে, এই প্রকল্পে ১০ লক্ষ রুপি পর্যন্ত ঋণ দেওয়া হবে শিক্ষার্থীদের। ভারতের এবং বিদেশের শিক্ষাপ্রতিষ্ঠানে সেই ঋণের সাহায্যে পড়াশোনা এবং গবেষণা করা যাবে। কেনা যাবে শিক্ষার প্রয়োজনীয় সরঞ্জামও। খবর আনন্দবাজার পত্রিকার।

প্রকল্পটি সঠিকভাবে বাস্তবায়নে হুঁশিয়ারি দিয়েছেন মমতা ব্যানার্জি। তিনি বলেছেন, ‘ছাত্রছাত্রীদের জন্য চালু করা স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে কোনও রকম জালিয়াতি যেন না হয়।

মমতা আরও বলেন, ‘ছাত্রছাত্রীরা আমাদের গর্ব। বলেছিলাম, ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’ দেব। যা বলেছিলাম, করেছি। আগে কৃষক বন্ধু চালু করেছি।’ কোর্স ফি, টিউশন ফি, ল্যাপটপ, কম্পিউটারের জন্যও ঋণ দেওয়া হবে এই কর্মসূচিতে। চাকরি পাওয়ার পর এক বছর সময় পাওয়া যাবে ঋণশোধের পর্ব শুরু করার জন্য। ১৫ বছরের মধ্যে শোধ করতে হবে ঋণ।

দশম শ্রেণি থেকে শুরু করে স্নাতক এমনকি, প্রতিযোগিতা মূলক পরীক্ষার প্রশিক্ষণের জন্য পড়ুয়ারা ঋণ পাবেন। গ্যারান্টার, রাজ্য সরকার। ৪০ বছর বয়স পর্যন্ত এই সুবিধা পাবেন ছাত্রছাত্রীরা। মুখ্যমন্ত্রী জানান, ঋণের টাকায় স্নাতক, স্নাতকোত্তর, পেশাভিত্তিক পাঠ্যক্রম, ডিপ্লোমা পাঠ্যক্রম, ডক্টরাল এবং পোস্ট ডক্টরাল স্তরে গবেষণার খরচ চালানো যাবে। তাই বয়সসীমা ৪০ বছর রাখা হয়েছে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর