সিরিয়া থেকে ১৬ জিহাদি নারী-শিশুকে ফিরল বেলজিয়ামে

আপডেট: July 18, 2021 |

ইসলামিক স্টেট গোষ্ঠীর পতনের পর সিরিয়ায় বন্দিশিবিরে আটক রাখা জিহাদিদের থেকে ৬ জন নারী ও ১০ জন শিশুকে বিমানে করে বেলজিয়ামে ফিরিয়ে নেওয়া হয়েছে। ২০১৯ সালে আইএসের পতনের পর এবারই সবচেয়ে বেশি সংখ্যায় সন্দেহভাজন সদস্যকে দেশে ফিরিয়ে নিল বেলজিয়াম।

বিবিসির খবরে বলা হয়েছে, তিনজন মা ও তাদের সাত ছেলেমেয়ে বেলজিয়ামে ফিরে যাওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করেন। আইএসে যোগ দেওয়ার জন্য ইউরোপ থেকে সিরিয়ায় যাওয়া শত শত লোক এখন উত্তর সিরিয়ায় বন্দিশিবিরে অবস্থান করছে। তাদের মধ্যে নারী এবং শিশুও আছে। এ বন্দিশিবিরগুলো পরিচালনা করছে কুর্দি মিলিশিয়া বাহিনী।

বহু ইউরোপিয়ান দেশই এ শিবিরের বাসিন্দাদের দেশে ফিরতে দেয়নি। তবে বেলজিয়াম বলেছে, তারা অল্পবয়সী ছেলেমেয়েদের ফিরিয়ে আনতে চায়।

মনে করা হচ্ছে, উত্তর সিরিয়ার রোজ এলাকায় অবস্থিত শিবিরটি থেকে বেলজিয়ামে ফিরে যাওয়ার পর এই নারীদের গ্রেফতার করে তাদের বিরুদ্ধে সন্ত্রাসদমন আইনে অভিযোগ আনা হবে। আর তাদের শিশুদের নেওয়া হবে পরিচর্যা কেন্দ্রে।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেক্সাণ্ডার ডি ক্রু মার্চ মাসে বলেছিলেন, এসব ক্যাম্পে ১২ বছরের কম বয়সী যারা আছে তাদের ফিরিয়ে আনতে চান।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর