আফগানদের আরো ৩১ কোটি ডলার দিচ্ছে যুক্তরাষ্ট্র

আপডেট: January 12, 2022 |

আফগানিস্তানে ৩০ কোটি ৮০ লাখ ডলার সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের পক্ষ থেকে দেশটির জনগণের জন্য আবেদন জানানো হয়। এই আবেদনে সতর্ক করা হয়, দেশটির অর্ধেক জনগোষ্ঠী চরম ক্ষুধার সম্মুখীন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র এমিলি হর্ন এক বিবৃতিতে জানান, এসব সহায়তা যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা থেকে সরাসরি স্বতন্ত্র বা স্বাধীন মানবিক সংস্থাগুলোর কাছে পাঠানো হবে।

ইউএসএইড মঙ্গলবার এক বিবৃতিতে জানায়, বিশেষত খাদ্য, পুষ্টি ও স্বাস্থ্য পরিচর্য্য কেন্দ্রের সহায়তা এবং ভ্রাম্যমাণ স্বাস্থ্য উদ্যোগ বাবদ এই সহায়তা দেওয়া হবে।

স্বাস্থ্য কর্মী ও সাহায্য-সরবরাহ যেন দুর্গম এলাকায় পৌঁছাতে পারে এবং এই কর্মসূচির মাধ্যমে যেন পুরো শীতের মৌসুমে জনগণকে আশ্রয় সামগ্রী, হিটার, কম্বল ও গরম কাপড় দিয়ে সহায়তা করা যায়, তা নিশ্চিত করা হবে।

ইউএসএইড আরও জানায়, যুক্তরাষ্ট্র আফগানিস্তানের জনগণকে সহায়তা করতে প্রতিশ্রুতিবদ্ধ। তবে এই সহায়তা যথার্থভাবে কার্যকর করতে সাহায্যকর্মী, বিশেষত নারীদের স্বাধীনভাবে ও নিরাপদে চলাচলের অনুমতি দিতে হবে। যেন তারা কোনো প্রতিবন্ধকতা ছাড়াই নারী ও মেয়েদের কাছে পৌঁছাতে পারেন।

যুক্তরাষ্ট্র তালেবানের প্রতি অবারিত মানবিক প্রবেশাধিকার দিতে, মানবিক কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে, ঝুঁকিপূর্ণ জনগণের সহায়তায় স্বাধীন সুবিধা দিতে এবং সকল লিঙ্গের সাহায্য কর্মীদের চলাচলে স্বাধীনতা নিশ্চিত করতে অনুরোধ অব্যাহত রেখেছে।

যুক্তরাষ্ট্র তার অনুদান ঘোষণার পাশাপাশি অন্য দেশগুলোর প্রতিও সহায়তার আবেদন জানায়।

গত বছরের অগাস্টে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের সেনাদের প্রত্যাহার এবং তালিবানের ক্ষমতা গ্রহণের পর আন্তর্জাতিক সহায়তা স্থগিত করা হলে, আফগানিস্তানের মানবিক পরিস্থিতির চরম অবনতি ঘটে।
খবর ভয়েস অব আমেরিকা

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর