১১ সেপ্টেম্বরের হামলায় নিহতদের শ্রদ্ধা আর ভালোবাসায় স্মরণ করছে যুক্তরাষ্ট্র

আপডেট: September 11, 2021 |

যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম ভয়াবহ দিন ২০০১ সালের সেই ১১ সেপ্টেম্বর। এই দিন দেশটির নিউইয়র্কে ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, ওয়াশিংটনে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগনে হামলা চালিয়েছিল আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদা। ওই হামলায় প্রাণ হারিয়েছিলেন প্রায় তিন হাজার মানুষ। আহত হয়েছিলেন ছয় হাজারের বেশি।

শনিবার (১১ সেপ্টেম্বর) সেই হামলার ২০তম বার্ষিকী পালন করছে যুক্তরাষ্ট্র। বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসায় নিহতদের স্মরণ করছে পুরো জাতি।

 

এই হামলায় নিহত ব্যক্তিদের স্মরণে একাধিক স্মৃতির মিনার নির্মাণ করা হয়েছে যুক্তরাষ্ট্রে। এর মধ্যে অন্যতম নিউইয়র্কের ন্যাশনাল সেপ্টেম্বর ১১ মেমোরিয়াল অ্যান্ড মিউজিয়াম। এছাড়া, রয়েছে পেনসিলভানিয়ার ফ্লাইট ৯৩ ন্যাশনাল মেমোরিয়াল ও ভার্জিনিয়ার পেন্টাগন মেমোরিয়াল। প্রতিবছরই এই স্মৃতির মিনারগুলোয় দিনটি স্মরণ করা হয়।

হোয়াইট হাউজ জানিয়েছে, এবারের বার্ষিকীতে সেদিন আক্রান্ত তিন স্থানের সবকটি পরিদর্শনে যাবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তার সঙ্গে থাকবেন ফার্স্ট লেডি। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তার স্বামী পেনসিলভানিয়ার শ্যাঙ্কসভিলে নিহতদের স্মরণে আয়োজিত পৃথক অনুষ্ঠানে যোগ দেবেন।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর