দ্রুত মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান চায় তাইওয়ান

সময়: 7:12 pm - October 19, 2021 | | পঠিত হয়েছে: 3 বার

চীনের ক্রমবর্ধমান হুমকির মুখে মার্কিন এফ-১৬ যুদ্ধবিমান দ্রুত সরবরাহ করতে যুক্তরাষ্ট্রের প্রতি অনুরোধ করেছে তাইওয়ান। তাইপেই টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসান তাইওয়ানের কর্মকর্তাকে সঙ্গে যুক্তরাষ্ট্র নির্মিত এফ-১৬ প্রদানের বিষয়ে তাইওয়ানের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করছে।

খবরে বলা হয়েছে, ২০১৯ সালে তাইওয়ানের কাছে ২২টি যুদ্ধবিমান বিক্রির সিদ্ধান্ত অনুমোদিত হয়। কিন্তু তাইওয়ান আশা করছে, এগুলো সরবরাহের সময় কমিয়ে আনা হবে। সাধারণত এগুলো সরবরাহে প্রায় দশ বছর পর্যন্ত লাগে। কিন্তু চীনের সাম্প্রতিক উসকানির কারণে তাইওয়ান এগুলো নির্ধারিত সময়ের আগে পেতে চাইছে।

তাইওয়ানকে লক্ষ্য করে চীনা সেনবাহিনীর ক্রমাগত আধুনিকায়ন ও প্রশিক্ষণে উন্নতির ওপর পেন্টাগনের ইন্দো-প্রশান্ত কমান্ডের নজরদারি ও উদ্বেগ জানানোর পর এমন খবর সামনে এলো।

১-৫ অক্টোবর চীনের পিপলস লিবারেশন আর্মি (পিএলএ)-এর প্রায় ১৫০ সামরিক উড়োজাহাজ তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে প্রবেশ করেছে। তাইওয়ানের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

সম্প্রতি তাইওয়ান বলেছে, চীনের সঙ্গে তারা কোনও যুদ্ধ শুরু করবে না কিন্তু যুদ্ধের জন্য তারা প্রস্তুত থাকবে। খবর হিন্দুস্তান টাইমস

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর