বেনজেমার জোড়া গোলে রিয়ালের স্বস্তির জয়

করিম বেনজেমার দুই গোলে চ্যাম্পিয়ন্স লিগে শাখতার দোনেস্কের বিপক্ষে ২-০ গোলের স্বস্তির জয় তুলে নিয়েছে। এই জয়ে ৪ ম্যাচে ৯ পয়েন্ট অর্জন করে গ্রুপ-ডি’র শীর্ষে থাকা রিয়াল অনেকটাই শেষ ১৬’র কাছাকাছি পৌঁছে গেছে।

সান্তিয়াগো বার্নাব্যুতে ১৪ মিনিটে বেনজেমার দেয়া গোলে এগিয়ে যায় মাদ্রিদ। এই গোলের মাধ্যমে ইউরোপীয়ান কাপে ১০০০তম গোলের রেকর্ড গড়ে গ্যালাকটিকোরা। যদিও পুরো ম্যাচে দলের সার্বিক পারফরেমেন্স মোটেই সন্তুষ্ট করতে পারেনি স্বাগতিক সমর্থকদের। পুরো ম্যাচ জুড়েই কার্লো আনচেলত্তির শিষ্যদের সমর্থকদের দুয়োধ্বনি শুনতে হয়েছে।

প্রথমার্ধের শেষভাগে শাখতার এক গোলে পরিশোধ করে। শেষ পর্যন্ত অবশ্য স্বাগতিকদের হতাশ হতে হয়নি। ইন-ফর্ম ভিনিসিয়াস জুনিয়রের দ্বিতীয় যোগানে বেনজেমা ৬১ মিনিটে মাদ্রিদের হয়ে জয়সূচক গোলটি করেন।

দুই সপ্তাহ আগে শাখতারের মাঠে স্বাগতিকদের ৫-০ গোলে বিধ্বস্ত করেছিল মাদ্রিদ। যদিও সেপ্টেম্বরে নবাগত শেরিফের কাছে ঘরের মাঠে ২-১ গোলে পরাজিত হয়ে হতাশ করেছিল আনচেলত্তি শিষ্যরা। কালকেও অনেকটা ধীরগতির পারফরমেন্সে সমর্থকরা বারবার চিৎকার করেছে। আনচেলত্তি বলেছেন, ‘আমি বুঝতে পারছি সমর্থকরা আমাদের কাছ থেকে আরো বেশী কিছু আশা করে। আমাদের শুরুটা ভাল হয়েছিল। কিন্তু এরপর আমরা কিছুটা ঝিমিয়ে পড়ি। ফুটবলে এটা হতেই পারে। সমর্থকরা যে আমাদের সমালোচনা করছে এতে আমি খুশী। এর মাধ্যমে আমরা নিজেদের শুধরে নেবার চেষ্টা করবো।’

এবারের মৌসুমে এনিয়ে ১৪ ম্যাচে ১৩ গোল করলেন বেনজেমা। দীর্ঘ আট মাস পর গত সপ্তাহে তিনি প্রথমবারের মত লিগ ম্যাচে বিশ্রামে ছিলেন। কালও দ্বিতীয়ার্ধে ৩৩ বছর বয়সী বেনজেমা বদলী বেঞ্চে চলে যান। পরবর্তীতে তাকে বেঞ্চে বসে উরুতে বরফ লাগাতে দেখা গেছে। যদিও বিষয়টিকে কিছুটা পরিশ্রান্ত উল্লেখ করে বেনজেমা জানিয়েছেন শনিবার রিয়ালের পরবর্তী ম্যাচের আগে সব কিছু ঠিক হয়ে যাবে।

লুকাস ভাসকুয়েজের সাথে বল আদান প্রদান করে লুকা মড্রিচ ম্যাচের শুরুতেই শট নিলেও তা দারুনভাবে রুখে দেন শাখতারের গোলরক্ষক আনাতোল্লি ট্রুবিন। কিন্তু ১৪ মিনিটে আর পেরে উঠেননি। ভিনিসিয়াসের পাসে বেনজেমা সহজ ফিনিশিংয়ে বল জালে জড়ালে এগিয়ে যায় মাদ্রিদ। এক গোলে এগিয়ে থেকে মাদ্রিদ কিছুটা আত্মতুষ্টিতে ভুগতে থাকে। আর এই সুযোগে সমতায় ফিরে ইউক্রেনিয়ার চ্যাম্পিয়নরা। ৩৯ মিনিটে এ্যালান প্যাট্রিকের সহায়তায় ফার্নান্দো সহজেই থিবো কোর্তোয়াকে পরাস্ত করেন।

দ্বিতীয়ার্ধেও মাদ্রিদ নিজেদের মেলে ধরতে ব্যর্থ হয়। তেমন উল্লেখযোগ্য কোন আক্রমন তারা করতে পারেনি। তবে ৬১ মিনিটে কাসেমিরোর দুর্দান্ত এক ফ্লিকে ভিনিসিয়াসের সাইডফুট ক্রসে বেনজেমা নিজের ও দলের হয়ে দ্বিতীয় গোল করেন।

বৈশাখী নিউজ/ জেপা