ব্রাজিল-আর্জেন্টিনা গোলশূন্য ড্র

আপডেট: November 17, 2021 |

বিশ্বকাপ বাছাইয়ে চিরপ্রতিন্দ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনার মুখোমুখি লড়াইয়ের ম্যাচটি রয়ে গেল অমিমাংসিত। কোনো দলই নিজেদের সেরা দক্ষতা দেখাতে পারেনি। লিওনেল মেসি এদিন পুরোটা সময় খেললেও নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। অন্যদিকে, দলের সেরা তারকা নেইমারের অনুপস্থিতি হাড়েহাড়ে টের পেয়েছে ব্রাজিল।

বুধবার বাংলাদেশ সময় ভোরে শুরু হওয়া ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। ম্যাচটি জিতে কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করার সুযোগ ছিল আর্জেন্টিনার সামনে কিন্তু তারা সুযোগটি হাতছাড়া করলো।

আর্জেন্টিনার সান হুয়ানের ম্যাচটিতে গোল না হলেও ফাউল হয়েছে মোট ৪২টি। এতে কোন দলই পিছিয়ে নেই, দুদলই সমান ২১ বার করে ফাউল করে। আক্রমণেও দল দুটি ছিল সমানে-সমানে। দুই দলই গোলের উদ্দেশ্যে সমান ৯টি করে শট নেয়। এর মধ্যে আর্জেন্টিনার তিনটি আর ব্রাজিলের দুটি থাকে লক্ষ্যে।

ম্যাচের সপ্তদশ মিনিটে প্রথম সুযোগ পায় ব্রাজিল; তবে ডি-বক্সের মুখ থেকে লক্ষ্যভ্রষ্ট শটে হতাশ করেন ভিনিসিউস জুনিয়র। অন্যদিকে ২৪তম মিনিটে ডি মারিয়ার পাস পেয়ে ডি-বক্সের বাইরে থেকে মেসির শট ঠেকান ডিফেন্ডার দানিলো।

৩৩তম মিনিটে ব্রাজিলের ডি-বক্সের মুখে ফাউলের শিকার হন মেসি। আবেদন করে আর্জেন্টিনা শিবির, কিন্তু তাতে রেফারির সাড়া মেলেনি। এসময় বেশ ক্ষুব্ধ দেখা যায় স্বাগতিক দলের অধিনায়ককে। এর কিছুক্ষণ পর আর্জেন্টিনার ডিফেন্ডার ওতামেন্দির হাতের আঘাতে রাফিনিয়ার মুখ দিয়ে রক্ত ঝরতে দেখা যায়। ব্রাজিলের পক্ষ থেকে পেনাল্টির জোরালো আবেদন উঠলেও ভিএআরেও সেই আবেদন বাতিল হয়।

প্রথমার্ধের ৪১তম মিনিটে এগিয়ে যেতে পারতো আর্জেন্টিনা। তবে রদ্রিগো দে পলের শট ঝাঁপিয়ে ঠেকান আলিসন।

দ্বিতীয়ার্থে ফিরেও একই ধারা চলতে থাকে দুদলের খেলা। ৬০তম মিনিটে নিশ্চিত গোল থেকে বঞ্চিত হয় ব্রাজিল। মিডফিল্ডার ফ্রেদের শট ক্রসবারে লেগে ফিরে আসে। ১০ মিনিট পর বক্সে ফাঁকায় বল পেয়ে হতাশ করেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড ভিনিসিউস।

শেষ মিনিটে ভালো সুযোগ পান মেসি। তবে ডি-বক্সের মুখ থেকে জোড়ালো শট নিতে পারেননি রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার।

এখন পর্যন্ত লাতিন আমেরিকা থেকে কাতার বিশ্বকাপের টিকেট নিশ্চিত করেছে তিতের দল ব্রাজিল। তাদের পয়েন্ট ৩৫। আর ২৯ পয়েন্ট নিয়ে দুইয়ে থাকা আর্জেন্টিনা বিশ্বকাপে ওঠা থেকে এক পা দূরে।

উল্লেখ্য, এই অঞ্চল থেকে শীর্ষ চারটি দল কাতার বিশ্বকাপে সরাসরি খেলার টিকেট পাবে। আর পঞ্চম স্থানে থাকা দলকে খেলতে হবে আন্তঃমহাদেশীয় প্লে অফ।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর