ভারতে যুদ্ধবিমান বিধ্বস্ত, উইং কমান্ডার নিহত

যুদ্ধবিমান বিধ্বস্ত

ভারতের রাজস্থানের জয়সলমীরের কাছে দেশটির বিমানবাহিনীর একটি মিগ-২১ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। শুক্রবার দিবাগত রাতের ওই দুর্ঘটনায় পাইলট উইং কমান্ডার হর্ষিত সিনহা নিহত হয়েছেন। গত আগস্টেও রাজস্থানে একই মডেলের একটি যুদ্ধবিমান বিধ্বস্ত হয়। খবর এনটিডিভি, টাইমস অব ইন্ডিয়া।

খবরে বলা হয়, সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বার্তায় বিমান বাহিনী দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে। পাশাপাশি ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে বলে বার্তায় জানানো হয়।।

ভারতীয় গণমাধ্যমের খবর, রাজস্থানে এ নিয়ে গত ৮ বছরে ৭ টি যুদ্ধ বিমান বিধ্বস্ত হল।

ওই যুদ্ধ বিমানটি যে এলাকায় ভেঙে পড়ে সেটি সেনাবাহিনীর নিয়ন্ত্রণাধীন। উইং কমান্ডার হর্ষিত সিনহা নিয়মিত ফ্লাইটের জন্য জয়সলমীর এয়ার ফোর্স স্টেশন থেকে যাত্রা শুরু করেন। দুর্ঘটনাস্থল জয়সলমীর থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ ও ফায়ার ব্রিগেড।

আশেপাশের গ্রামবাসীদের মতে, বিমানটিতে আকাশেই আগুন ধরেছিল, তারপরে এটি বিস্ফোরিত হয়ে মাটিতে ভেঙে পড়ে। যেখানে দুর্ঘটনাটি ঘটেছে তার কাছেই নিম্বা গ্রাম। এখানে গোলাম রসুল নামে একজন বাসিন্দা জানান, উড়ন্ত বিমানে আগুন লাগার পরপরই বিস্ফোরণে এটি নীচে ভেঙে পড়ে। ঘটনাস্থলে পাওয়া লাশের পোশাকে থাকা নেমপ্লেটও পুড়ে গেছে। মনে করা হচ্ছে, উইং কমান্ডার হর্ষিত সিনহা আগুনের কারণে বেরোতে পারেননি।

চলতি বছরের আগস্টেও রাজস্থানের বাড়মেরে একটি মিগ-২১ বিমান বিধ্বস্ত হয়। সে ঘটনায় পাইলট বিমান থেকে বের হতে সক্ষম হন।