মোদীর জন্য এল ১২ কোটির ব্লাস্টপ্রুফ গাড়ি

সময়: 7:34 pm - December 28, 2021 | | পঠিত হয়েছে: 3 বার

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্য এল নতুন এক গাড়ি। মেবাক এস৬৫০ মডেলের নতুন এই মার্সিডিজ গাড়িটিই এখন থেকে চড়বেন নরেন্দ্র মোদী। বিভিন্ন ফিচারে সাঁজোয়া এই গাড়ির আগে রেঞ্জ রোভার, টয়োটা ল্যান্ড ক্রুজারে চড়তেন ভারতের এই প্রধানমন্ত্রী।

সম্প্রতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে হায়দরাবাদ হাউজে এই গাড়ি চড়েই গিয়েছিলেন প্রধানমন্ত্রী। হিমাচলেও এই নতুন গাড়িতে দেখা যায় মোদীকে।

মার্সিডিজ-মেবাক এস৬৫০ গার্ড গাড়িটি ভিআর-১০ স্তরের সুরক্ষাসহ লেটেস্ট ফেসলিফ্টেড মডেল। ‘প্রোডাকশন গাড়ি’গুলোর মধ্যে এর নিরাপত্তা ব্যবস্থা সর্বোচ্চ পর্যায়ের।

জানা যায়, গত বছররেই ভারতে এস৬০০ গার্ড লঞ্চ করে মার্সিডিজ-মেবাক। এর দাম ১০.৫ কোটি ছিল। তবে এস৬৫০ মডেলটির দাম ১২ কোটিরও বেশি। মোদীর জন্য আনা নতুন লিমুজিন গাড়িটি চকচকে কালো রঙের। গাড়ির কাচও কালো।

মুখ্যমন্ত্রী থাকাকালীন মোদীকে বুলেটপ্রুফ মাহিন্দ্রা স্কর্পিওতে চড়তে দেখা যেত। এরপর প্রধানমন্ত্রী হওয়ার পর মোদীকে ২০১৪ সালে বিএমডাব্লুতে চড়তে দেখা যায়। এরপর রেঞ্জ রোভার, টয়োটা ল্যান্ড ক্রুজারেও চড়তে দেখা যায় মোদীকে। আর এবার মার্সিডিজ-মেবাক এস৬৫০ গার্ডে চড়বেন মোদী।

মার্সিডিজ-মেবাক এস৬৫০ গার্ড গাড়িটি বুলেটপ্রুফ হওয়ার পাশাপাশি ব্লাস্টপ্রুফও। দুই কিলোমিটার দূরত্ব থেকে ১৫ কেজির বিস্ফোরণেও এই গাড়িটি উড়ে যাবে না। সে ক্ষেত্রে গাড়ির বনেট উঠে যাবে। আবার মাইন বিস্ফোরণের জন্যও গাড়িটির নিচে রয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।

গাড়িটির চারটি চাকার টায়ারই ‘ফ্ল্যাট’, অর্থাৎ টায়ার পাংচার করেও দুর্ঘটনার কবলে ফেলা যাবে না গাড়িটিকে। এই গাড়ির ইঞ্জিন ৬.০ লিটার টুইন টার্বো ভি-১২। এর শক্তি ৫০০ হর্সপওয়ার। নিরাপত্তার কথা ভেবে গাড়ির গতি নিয়ন্ত্রিত হবে ঘণ্টা প্রতি ১৬০ কিলোমিটারে। সূত্র- হিন্দুস্তান টাইমস।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর