ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রীর সাথে ফিলিস্তিন নেতা আব্বাসের বৈঠক

ফিলিস্তিনি নেতা মাহমুদ আব্বাস মঙ্গলবার ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী বেনি গাঞ্জের সাথে বৈঠক করেছেন। ইসরাইলে বিরল সফর চলাকালে তিনি তার সাথে এই বৈঠক করেন।

এ ব্যাপারে গাঞ্জের প্রতিরক্ষা বিভাগ জানায়, এসময় তারা নিরাপত্তা ও বেসামরিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। খবর এএফপি’র।

ইসরাইলি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, গাঞ্জ আব্বাসকে বলেছেন যে অর্থনৈতিক ও বেসামরিক বিভিন্ন খাতে দৃঢ় আস্থা গড়ে তুলতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ অব্যাহত রাখার ব্যাপারে তিনি আগ্রহী এবং তাদের সর্বশেষ বৈঠকে সে ব্যাপারে তারা সম্মত হয়েছেন।

ওই বিবৃতিতে আরো বলা হয়, ‘এ দুই নেতা নিরাপত্তা ও বেসামরিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।’ ইসরাইলের সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ইসরাইলের কেন্দ্রস্থলে রোশ হোয়াইনে গাঞ্জের বাসভবনে তারা এ বৈঠক করেন।

গত আগস্টে গাঞ্জ আব্বাসের সাথে আলোচনার জন্য ফিলিস্তিন কর্তৃপক্ষের সদরদপ্তর সফর করেন। বিগত কয়েক বছরের মধ্যে এ ধরনের উচ্চ পর্যায়ের এটি ছিল প্রথম বৈঠক। তবে ওই আলোচনার পর ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেন, ফিলিস্তিনের সাথে কোন শান্তি প্রক্রিয়ার আলোচনা চলছে না।

ফিলিস্তিনি সিভিল অ্যাফেয়ার্স মন্ত্রী হোসাইন আল-শেখ বুধবার টুইটার বার্তায় বলেন, ‘আব্বাস বেনি গাঞ্জের সাথে সাক্ষাত করেছেন। এ সময় তিনি একটি রাজনৈতিক বলয় সৃষ্টির গুরুত্ব নিয়ে আলোচনা করেন, যা আন্তর্জাতিক প্রস্তাব অনুযায়ী রাজনৈতিক সমাধানের পথে এগিয়ে যাবে।

এ দুই নেতা বসতি গড়ে তোলার কারণে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে ছড়িয়ে পড়া উত্তেজনাপূর্ণ পরিস্থিতির বিষয়েও আলোচনা করেন। এ বৈঠকে নিরাপত্তা, অর্থনীতি ও মানবাধিকার ইস্যু নিয়েও আলোচনা হয়।

বৈশাখী নিউজ/ জেপা