নেপালে পুরস্কার জিতলো ‘পায়ের তলায় মাটি নাই’

আপডেট: April 6, 2022 |

‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর ৫ম আসরে সেরা পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ক্যাটাগরিতে ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ জিতেছে বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমা।

কাঠমান্ডুতে গত ৩১ মার্চ এই উৎসবটি শুরু হয় এবং শেষ হয় ৪ এপ্রিল। উৎসবের শেষ দিনে ঘোষণা করা হয় এই পুরস্কার। আর সেখানেই পুরস্কারটি জিতে নেয় বাংলাদেশের তরুণ নির্মাতা মোহাম্মদ রাব্বি মৃধা পরিচালিত এবং আবু শাহেদ ইমন প্রযোজিত ‘পায়ের তলায় মাটি নাই’ সিনেমাটি।

যুক্তরাষ্ট্র, জার্মানি, দক্ষিণ কোরিয়া, ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশ থেকে নির্বাচিত মোট ১৪টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের সঙ্গে প্রতিযোগিতা করেই পুরস্কারটি জিতেছে বাংলাদেশের এই সিনেমাটি।

এই বিষয়ে প্রযোজক আবু শাহেদ ইমন জানান, বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে যাত্রা শুরু করা সিনেমাটি ইতিমধ্যেই পৃথিবীর বিভিন্ন গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। বিশেষ সমালোচক পুরস্কার পেয়েছে শ্রীলঙ্কার জাফনা চলচ্চিত্র উৎসবে। অংশ নিয়েছে ভারতের গোয়ায় অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে। কিন্তু কোনো চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়ে সেরা সিনেমার পুরস্কার অর্জন এই প্রথম।

নেপাল চলচ্চিত্র ও সাংস্কৃতিক একাডেমি এবং নেপাল সরকারের চলচ্চিত্র উন্নয়ন বোর্ড-এর যৌথ আয়োজনে এ উৎসবের আয়োজন করা হয়।

সিনেমাটির মূল ভূমিকায় অভিনয় করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিন, মোস্তফা মন্ওয়ার, প্রিয়াম অর্চিসহ আরো এক ঝাঁক প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর