মোদির কাছ থেকে কোনো প্রতিশ্রুতি পাননি বাইডেন

আপডেট: April 12, 2022 |

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়া থেকে জ্বালানি তেল না কিনতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি আহ্বান জানালেও তাতে সাড়া দেয় নি নয়াদিল্লি।

সোমবার (১১ এপ্রিল) জো বাইডেন ভার্চুয়ালি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে তিনি বলেন, আমেরিকা বিশ্বাস করে যে, রাশিয়া থেকে এই তেল ভারতের স্বার্থে কেনা হচ্ছে না।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান চালাচ্ছে তা বন্ধ করতে রাশিয়ার ওপর চাপ সৃষ্টি করার জন্য দেশটি থেকে সব ধরনের জ্বালানি আমদানি বন্ধ করা দরকার এবং এ ব্যাপারে আমেরিকা নিষেধাজ্ঞার উদ্যোগ নিয়েছে তা বাস্তবায়নে জো বাইডেন ভারতের সহযোগিতা আশা করেন।

বাইডেনের বক্তব্যের বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেন, আমেরিকার ঘনিষ্ঠ ইউরোপীয় মিত্ররা রাশিয়া থেকে তেল কিনছে অথচ আমেরিকা ভারতকে বাধা দিচ্ছে। তিনি দাবি করেন ভারত এক মাসে রাশিয়া থেকে যে তেল আমদানি করে ইউরোপের দেশগুলো এক দুপুরে তার চেয়ে বেশি তেল আমদানি করে। সে ক্ষেত্রে তিনি ইউরোপের দেশগুলোর প্রতি নজর দেয়ার পরামর্শ দেন মার্কিন প্রেসিডেন্টকে।

পরে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বিকেলে সংবাদ ব্রিফিংয়ে জানান, নরেন্দ্র মোদি এবং জো বাইডেনের মধ্যে গঠনমূলক এবং ফলদায়ক ভিডিও কনফারেন্স হয়েছে তবে নিষেধাজ্ঞা লঙ্ঘন বা এ সম্পর্কিত কোনো আলোচনা হয় নি।

অন্যদিকে, মার্কিন গণমাধ্যম বলছে, প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার তেল কেনার ব্যাপারে মার্কিন নিষেধাজ্ঞা মেনে চলার জন্য নরেন্দ্র মোদিকে প্রভাবিত করার চেষ্টা করেন কিন্তু তিনি এ কাজে ব্যর্থ হয়েছেন।

সংবাদ ব্রিফিংয়ে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, ভারতের সঙ্গে আমেরিকা ও প্রেসিডেন্টের সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর