ন্যাটোর সম্প্রসারণের বিরুদ্ধে রাশিয়ার হুঁশিয়ারি

আপডেট: April 12, 2022 |

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের পরবর্তী সম্প্রসারণের বিরুদ্ধে আবারো সতর্কবার্তা উচ্চারণ করেছে রাশিয়া। একইসঙ্গে মস্কো জানিয়েছে, বর্তমানে এ জোট সংঘাতের হাতিয়ারে পরিণত হয়েছে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোতে এক সংবাদ সম্মেলনে বলেন, সুইডেন ও ফিনল্যান্ডের সামরিক জোটে যোগদানের পরিকল্পনা ইউরোপে স্থিতিশীলতা আনবে না।

ন্যাটোকে সংঘাতের ক্ষেত্র প্রস্তুত করার একটি হাতিয়ার হিসেবে আখ্যায়িত করে এর কঠোর সমালোচনা করে দিমিত্রি পেসকভ বলেন, এ জোটের সদস্য বৃদ্ধির মাধ্যমে ইউরোপীয় মহাদেশে স্থিতিশীলতা আনা যাবে না। গত সপ্তাহে ব্রাসেলসে জোটের শীর্ষ কূটনীতিকদের মধ্যে বৈঠকে চলতি বছরে সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যুক্ত হচ্ছে বলে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন উর্দ্ধতন কর্মকর্তা নিশ্চিত করার একদিন পরই এই সতর্কবার্তা দিলো রাশিয়া।

টাইমসের এক প্রতিবেদন অনুসারে, চলতি গ্রীষ্মেই নর্ডিক দেশ দুটো ন্যাটোতে যোগ দেয়ার লক্ষ্যে সবকিছু প্রস্তুত করছে। এ নিয়ে নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা টাইমসকে বলেন, এই পদক্ষেপ আর কিছু নয়, এটি পুতিনের একটি বড় কৌশলগত ভুলের ফলাফল। সবকিছু ঠিক থাকলে এ বছরের জুনেই ন্যাটোতে যোগ দিচ্ছে ফিনল্যান্ড।

এরপরেই যুক্ত হবে সুইডেনও। ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযান চালানোর পরিপ্রেক্ষিতে ন্যাটোর সামরিক জোটের সম্প্রসারণকে ন্যায্যতা হিসেবে দেখছে ওয়াশিংটন। ইউক্রেন সংঘাতের ফলে আমেরিকা ও রাশিয়ার মধ্যে সম্পর্কের ব্যাপক অবনিত হয়েছে। সূত্র: পার্সটুডে

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর