ঘোষণা ছাড়াই সারাদেশে ট্রেন চলাচল বন্ধ

আপডেট: April 13, 2022 |

পুরনো নিয়মে ভাতা ও পেনশন সু‌বিধা বহাল রাখার দাবিতে দেশব্যাপী ধর্মঘট পালন করছেন রেলের কর্মকর্তা-কর্মচারীরা। ফলে আজ বুধবার (১৩ এপ্রিল) সকাল ৬টা থেকে বন্ধ রয়েছে সারাদেশের ট্রেন চলাচল।

বুধবার সকাল থেকে কমলাপুর রেলস্টেশনে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করছেন তারা।

ট্রেন চালকদের একটাই দাবি, নির্দিষ্ট আট ঘণ্টার বেশি কাজ করলে যে অতিরিক্ত ভাতা (মাইলেজ) দেওয়া হয়, সেটা যেন সুনির্দিষ্টভাবে সরকারের পক্ষ থেকে একটি নীতিমালা করে সেটা পরিশোধের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।

কিন্তু সম্প্রতি অর্থ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে রেলের রানিং স্টাফদের মাইলেজ সুবিধা বাতিল করে। রানিং স্টাফ বলতে ট্রেনের চালক, সহকারী চালক, গার্ড ও টিকিট পরিদর্শকদের (টিটি) বুঝানো হয়।

মাইলেজ হলো রেলের সংস্থাপন কোড অনুযায়ী, রানিং স্টাফরা দৈনিক আট ঘণ্টার বেশি কাজ করলে বা ১০০ মাইলের বেশি ট্রেন চালালে একদিনের বেতনের সমপরিমাণ টাকা রানিং ভাতা হিসেবে পাবেন। ভাতার ৭৫ শতাংশ টাকা যোগ হতো পেনশনে।

কিন্তু সম্প্রতি অর্থ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে রেলের রানিং স্টাফদের মাইলেজ সুবিধা বাতিল করে। এর প্রেক্ষিতেই বিক্ষোভের শুরু।

জানা গেছে, রেল মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ট্রেনের কর্মকর্তা-কর্মচারীদের বৈঠক চলছে। সেই বৈঠক থেকে এখনও পর্যন্ত কোনও ধরনের সিদ্ধান্ত না আসাতে এখনও ট্রেন চলাচল শুরু হয়নি।

এই কর্মবিরোতির কারণে সকাল থেকে যেসব ট্রেন ঢাকা থেকে ছেড়ে যাওয়ার কথা ছিল সেগুলো ছেড়ে যায়নি।

পূর্ব ঘোষণা ছাড়াই এই ধর্মঘট ডাকায় বিপাকে পড়েছেন যাত্রীরা। হুট করে ট্রেন চলাচল বন্ধ করায় ক্ষোভ প্রকাশ করেছেন কমলাপুর রেলস্টেশনে আগত যাত্রীরা।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর