পশ্চিম সাহারায় মরক্কোর বিমানহানা, নিহত তিন

আপডেট: April 13, 2022 |

নতুন করে উত্তেজনা শুরু হয়েছে মরক্কো-আলজেরিয়া সীমান্তে। মরক্কোর বিমানহানায় তিনজন বেসরকারি মানুষের মৃত্যু হয়েছে বলে আলজেরিয়ার অভিযোগ।

পশ্চিম সাহারা নিয়ে দীর্ঘদিন ধরেই বিতর্ক চলছে আলজেরিয়া এবং মরক্কোর মধ্যে। মরক্কো মনে করে ওই অঞ্চলটি এক সময় স্পেনের অধীনে ছিল। মরক্কোও তাই ছিল। ফলে স্বাধীনতার পর ওই অঞ্চলটি মরক্কোর অধীনে থাকা উচিত। কিন্তু আলজেরিয়া পোলিসারিও বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন করে। দীর্ঘদিন ধরে ওই অঞ্চলে যারা স্বাধীনতার জন্য লড়াই করছে। ফলে আলজেরিয়া ওই অঞ্চলটিকে মরক্কোর বলে মনে করে না।

এই পরিস্থিতিতে পোলিসারিও যোদ্ধারা দাবি করেছে, রোববার (১০ এপ্রিল) তাদের এলাকায় মরক্কো একটি বিমান হামলা চালিয়েছে। আধুনিক অস্ত্রের সাহায্যে সেখানে হামলা চালানো হয়েছে। তাতে তিনজন বেসামরিক মানুষের মৃত্যু হয়েছে। মরক্কো অবশ্য এই দাবি নিয়ে কোনো মন্তব্য করেনি। আলজেরিয়া বিষয়টি নিয়ে সরব হয়েছে।

তাদের বক্তব্য, সীমান্তে দীর্ঘদিন ধরে অশান্তি সৃষ্টি করছে মরক্কো। পরিস্থিতি যেদিকে যাচ্ছে, তাতে যে কোনোদিন বড়সড় লড়াই বেধে যেতে পারে। বস্তুত, মরক্কোর সঙ্গে সমস্ত কূটনৈতিক সম্পর্কও ছেদ করেছে আলজেরিয়া।

পশ্চিম সাহারা দীর্ঘদিন ধরেই বিতর্কিত অঞ্চল। ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট থাকাকালীন মরক্কোর সঙ্গে একটি চুক্তি করেছিলেন। অ্যামেরিকা বলেছিল, ইসরায়েলের সঙ্গে মরক্কো সুসম্পর্ক গড়ে তুললে পশ্চিম সাহারা অঞ্চলটি তারা মরক্কোর অংশ বলে চিহ্নিত করবে। ট্রাম্পের এই পদক্ষেপের বহু সমালোচনা হয়েছিল। আলজেরিয়া এর ঘোর বিরোধিতা করেছিল। জো বাইডেন ক্ষমতায় এসে ট্রাম্পের ওই চুক্তি বাতিল করেন।

অন্যদিকে ২০২০ সালের নভেম্বর মাসে পোলিসারিওদের সঙ্গে মরক্কোর দীর্ঘ ২০ বছরের যুদ্ধবিরতির চুক্তিও শেষ হয়ে গেছে। এই পরিস্থিতিতে সীমান্তে উত্তেজনা কয়েকগুণ বেড়ে গেছে। যে কোনোদিন এই সীমান্তে বড় অশান্তি শুরু হতে পারে বলে মনে করছেন আফ্রিকার কূটনৈতিক বিশেষজ্ঞরা। সূত্র: ডয়েচে ভেলে

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর