রুশ হামলায় ইউক্রেনের পূর্বাঞ্চলে নিহত ২১

ইউক্রেনের পূর্বাঞ্চল দোনেৎস্কে রুশ বাহিনীর হামলায় ২১ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ২৭ জন। মঙ্গলবার দোনেৎস্কের গভর্নরের বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আলজাজিরা।

টেলিগ্রামে দেওয়া এক বার্তায় দোনেৎস্কের গভর্নর পাভলো কিরিলেনকো বলেন, ‘অ্যাভদিভকা কোক প্ল্যান্টে রাশিয়ার সামরিক বাহিনীর হামলা ও গোলাবর্ষণে কমপক্ষে ১০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৫ জন।’

কিরিলেনকো আরও বলেন, লাইমান শহরে রাশিয়ার হামলায় আরও পাঁচজন নিহত হয়েছেন। এ ছাড়া ভুগলেদার শহরে আরও চারজন নিহত হয়েছেন এবং ভেলিকা নোভোসিল্কা ও শানড্রিগোলোভ গ্রামে নিহত হয়েছেন দুজন।

তিনি বলেন, প্রায় এক মাস আগে ক্রামতোরস্ক শহরের একটি ট্রেন স্টেশনে রাশিয়ার সামরিক বাহিনীর হামলায় ৫৯ জন নিহত হওয়ার পর থেকে রুশ আক্রমণে একদিনে এটিই সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা।

এদিকে ইউক্রেনের খেরসন অঞ্চলে রাশিয়ার সেনাদের হামলায় একজন নিহত হয়েছেন। কচুবিভস্কি রুরাল কমিউনিটি ফেসবুকে দেয়া এক পোস্টে জানিয়েছে, খেরসন অঞ্চলে রাশিয়ার গোলাবর্ষণে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও চারজন।

এদিকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় রিভনে অঞ্চলে ভয়াবহ সড়ক দুর্ঘটনা ঘটেছে। রুশ বার্তাসংস্থা তাস জানিয়েছে, ইউক্রেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় রোভেনস্কা জেলায় একটি সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ২৭ জন নিহত হয়েছেন।

ইউক্রেনের স্বরাষ্ট্রমন্ত্রীর সহযোগী আন্তন গেরাশচেঙ্কোর বরাত দিয়ে দেশটির স্ট্রানা দৈনিক তার টেলিগ্রাম চ্যানেলে এই তথ্য জানিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

অন্যদিকে ইউক্রেনীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, ইউক্রেনের পশ্চিমাঞ্চলে যাত্রীবোঝাই বাস ও জ্বালানিবাহী ট্রাকের সংঘর্ষ হয় এবং এতে অন্তত ১৭ জন নিহত হন।

মঙ্গলবার গভীর রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে ভয়াবহ এই সড়ক দুর্ঘটনা ও প্রাণহানির তথ্য নিশ্চিত করেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, ইউক্রেনের পশ্চিম রিভনে অঞ্চলে একটি ‘ভয়াবহ সড়ক দুর্ঘটনা’ ঘটেছে।

জেলেনস্কি আরও বলেন, ‘একটি বাস, একটি গাড়ি এবং একটি জ্বালানিবাহী ট্রাকের মধ্যে ভয়াবহ এই সংঘর্ষ হয়। এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ইতোমেধ্যই ১৭ জন নিহত হয়েছেন।

তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।’ দুর্ঘটনায় প্রিয়জন হারানো ব্যক্তিদের প্রতি সমবেদনাও প্রকাশ করেছেন তিনি।

বৈশাখী নিউজ/ বিসি