ইউক্রেন যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করেছে

আপডেট: May 23, 2022 |

ভূখন্ড ছাড়ের বিনিময়ে রাশিয়ার সঙ্গে যুদ্ধবিরতির আহ্বান প্রত্যাখ্যান করেছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্টের উপদেষ্টা কোনো ধরনের যুদ্ধবিরতি চুক্তি করবে না বলে স্পষ্ট জানিয়েছেন।

অপরদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, রাশিয়া তার দেশের ২২ মিলিয়ন টন খাদ্যশস্য রপ্তানি আটকে দিয়েছে এবং মারিউপোল থেকে উদ্ধার হওয়া ইউক্রেন সৈন্যদের নিয়ন্ত্রিত এলাকায় আটক রেখেছে।

আটককৃত সৈন্যদের বিচারের মুখোমুখি করা হতে পারে বলেও ইঙ্গিত পাওয়া গেছে।

ইউক্রেনের কৌশলগত গুরুত্বপূর্ণ শহর মারিউপোল, ডনবাসের লুহানস্ক ও ডোনেস্কে ব্যাপক বোমা হামলা অব্যাহত রেখেছে রুশ বাহিনী। কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোলের আজভস্তালে ইউক্রেনীয় যোদ্ধাদের আত্মসমর্পণের পর রাশিয়াকে এখন দনবাসের দু’টি প্রদেশের একটি লুহানস্কে অভিযানের তীব্রতা বাড়াতে দেখা গেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, ডনবাসের পরিস্হিতি খুবই জটিল। রুশ সেনাবাহিনী সিভেরদোনেত্স্কে আক্রমণের চেষ্টা চালিয়েছে, কিন্তু ইউক্রেনের বাহিনী তাদের অগ্রযাত্রা আটকে রেখেছে।

এদিকে, জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক কোনো ধরনের যুদ্ধবিরতিতে রাজি হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিয়ে বলেছেন, ভূখণ্ড ছেড়ে দিতে হয়, মস্কোর সঙ্গে এমন চুক্তি মানবে না কিয়েভ। বার্তা সংস্হা রয়টার্সকে দেওয়া সাক্ষাত্কারে তিনি বলেন, রাশিয়াকে ছাড় দিলেও তারা হামলা থামাবে না। হয়তো কিছু সময়ের জন্য বিরতি দেবে। নতুন করে হামলা শুরু করবে। ইউক্রেনের এই মতামত নিয়ে রাশিয়া কোনো প্রতিক্রিয়া জানায়নি।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর