জর্জ ডাব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র, ইরাকি নাগরিক আটক

আপডেট: May 25, 2022 |

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র করার অভিযোগে ওহিও অঙ্গরাজ্যের রাজধানী কলম্বাস থেকে ইরাকি এক নাগরিককে আটক করা হয়েছে। বিচার বিভাগের বরাত দিয়ে সিএনএন এ তথ্য জানিয়েছে।

এর আগে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র ব্যর্থ করে দেয় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের সময় ইরাকে সামরিক অভিযান পরিচালনা করার প্রতিশোধে জর্জ ডাব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র করা হয়েছিল।

সিএনএন বলছে, হত্যার ষড়যন্ত্র করা অভিযুক্ত ওই ব্যক্তি ইরাকি নাগরিক। তিনি যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়প্রার্থী। স্থানীয় সময় মঙ্গলবার মার্কিন বিচার বিভাগ এই তথ্য সামনে আনে।

যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যের রাজধানী কলম্বাসের ফেডারেল আদালতে দাখিল করা এফবিআইয়ের হলফনামায় বলা হয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশকে হত্যার ষড়যন্ত্র করা অভিযুক্ত ওই ইরাকি নাগরিকের নাম শিহাব আহমেদ শিহাব। ৫২ বছর বয়সী এই ব্যক্তি নিজের পরিকল্পনা বাস্তবায়নের জন্য অন্য ইরাকিদেরও যুক্তরাষ্ট্রে বেশ করাতে চেয়েছিলেন।

শিহাব আহমেদ শিহাবের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের একজন সাবেক কর্মকর্তাকে হত্যার প্রচেষ্টায় সহায়তা এবং অভিবাসন অপরাধে অভিযুক্ত করা হয়েছে। বিদেশি নাগরিকদের মার্কিন যুক্তরাষ্ট্রে অবৈধভাবে আনার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

বিচার বিভাগ জানিয়েছে, সাবেক মার্কিন প্রেসিডেন্টকে হত্যার পরিকল্পনার অংশ হিসেবে অন্তত চারজন ইরাকি নাগরিককে যুক্তরাষ্ট্রে প্রবেশ করানোর চেষ্টা করেছেন তিনি।

আদালতের নথিতে উল্লেখ রয়েছে, জর্জ ডাব্লিউ বুশের বাসভবনের আশেপাশে গাড়িও চালিয়েছেন অভিযুক্ত শিহাব।

সূত্র: সিএনএন।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর