মার্কিন ক্যাপিটলের দাঙ্গায় ‘যোগ দিতে চেয়েছিলেন ট্রাম্প’

আপডেট: June 29, 2022 |

মার্কিন ক্যাপিটল ভবনে ট্রাম্পসমর্থকদের দাঙ্গা চলাকালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেখানে যেতে চেয়েছিলেন। কিন্তু নিরাপত্তা রক্ষীরা ট্রাম্পের ওই আদেশ প্রত্যাখান করেছিলেন। এ সময় তাকে বহনকারী প্রেসিডেন্সিয়াল লিমুজিনের স্টিয়ারিং হুইল কেড়ে নেয়ার চেষ্টা করেছিলেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, গত বছরের ৬ জানুয়ারি ক্যাপিটলে হওয়া প্রাণঘাতী হামলা নিয়ে তদন্তকারী যুক্তরাষ্ট্রের কংগ্রেসনাল কমিটির কাছে এমনটি বলেছেন ওই সময় হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মেডৌসের শীর্ষ সহযোগী ক্যাসিডি হাচিনসন। মঙ্গলবার এ সাক্ষ্য দেন তিনি।

হাচিনসন জানায়, ওই দিন হোয়াইট হাউসের সামনে ট্রাম্পের জ্বালাময়ী বক্তৃতা শুনতে কিছু সমর্থক এআর-১৫ রাইফেলের মতো অস্ত্র নিয়ে হাজির হলেও এ নিয়ে উদ্বেগ বাতিল করে দেন তৎকালীন প্রেসিডেন্ট, তার বদলে অংশগ্রহণকারীদের মেটাল ডিটেক্টিং ম্যাগনেটোমিটারর্স দিয়ে তল্লাশি বন্ধ করার জন্য নিরাপত্তা রক্ষীদের বলেন তিনি যেন ভিড় আরও বড় দেখায়। ওইসব বিরক্তিকর ম্যাগগুলো (ম্যাগনেটোমিটারর্স) সরিয়ে নিন, তারা এখানে আমাকে আঘাত করতে আসেনি।

মার্কিন সিক্রেট সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তা, ওই সময় ট্রাম্পের ডেপুটি চিফ অব স্টাফ অপারেশন্স টনি অরনাটো এই কথোপকথনের কথা তাকে বলেছেন বলে হাচিনসন জানিয়েছেন।

ক্যাপিটলে ট্রাম্পের সমর্থকদের হামলা নিয়ে মার্কিন প্রতিনিধি পরিষদে চলমান শুনানির ষষ্ঠ দিনে হাচিনসন এসব কথা বলেন।

এদিকে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরাতে বলা হয়, গত বছর ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে সংঘটিত প্রাণঘাতী হামলা নিয়ে তদন্তকারী যুক্তরাষ্ট্রের কংগ্রেশনাল কমিটির কাছে মঙ্গলবার (২৮ জুন) হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মেডৌসের শীর্ষ সহযোগী ক্যাসিডি হাচিন্স সাক্ষ্য প্রদান করেন।

হাচিন্স জানান, ওই দিন হোয়াইট হাউসের সামনে ট্রাম্পের জ্বালাময়ী বক্তৃতা শুনতে কিছু সমর্থক এআর-১৫ রাইফেলের মতো অস্ত্র নিয়ে হাজির হলেও এ নিয়ে উদ্বেগ করেননি সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট। তার বদলে অংশগ্রহণকারীদের মেটাল ডিটেক্টিং ম্যাগনেটোমিটার্স দিয়ে তল্লাশি বন্ধের জন্য নিরাপত্তা রক্ষীদের নির্দেশ দেন তিনি।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর