চট্টগ্রামে করোনায় আক্রান্ত ৩১ জন

আপডেট: July 27, 2022 |

ট্টগ্রাম সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন ৩১ জন আক্রান্ত হয়েছেন। সংক্রমণ হার ১১ দশমিক ৯৬ শতাংশ। তবে এ সময়ে শহর ও গ্রামে করোনায় আক্রান্ত কারো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় থেকে জেলার করোনা সংক্রান্ত হালনাগাদ পরিস্থিতি নিয়ে আজ পাঠানো রিপোর্টে এ সব তথ্য মিলেছে।

সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়, ফৌজদারহাটস্থ বিআইটিআইডি, নগরীর দশ ল্যাব ও এন্টিজেন টেস্টে গতকাল ২৫৯ জনের নমুনা পরীক্ষা করা হয়। নতুন শনাক্তদের মধ্যে শহরের ১৮ ও ছয় উপজেলার ১৩ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ লোহাগাড়ায় ৬ জন, হাটহাজারী ও বাঁশখালীতে ২ জন করে এবং ফটিকছড়ি, সাতকানিয়া ও কর্ণফুলী উপজেলায় একজন করে রয়েছেন।

জেলায় করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা এখন ১ লাখ ২৮ হাজার ৪৫৭ জন। এদের মধ্যে শহরের ৯৩ হাজার ৬৩৪ ও গ্রামের ৩৪ হাজার ৮২৩ জন।

গতকাল করোনায় শহর ও গ্রামে কোনো রোগির মৃত্যু হয়নি। মৃতের সংখ্যা ১ হাজার ৩৬৭ জন রয়েছে। এতে শহরের ৭৩৭ ও গ্রামের ৬৩০ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, এশিয়ান স্পেশালাইজড হাসপাতাল ল্যাবে গতকাল সবচেয়ে বেশি ৪৮ জনের নমুনা পরীক্ষা করা হয়। এখানে শহর ও গ্রামের ২ জন করে পজিটিভ পাওয়া যায়।

ফৌজদারহাটস্থ বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে ৩৪ জনের নমুনা পরীক্ষায় শহরের ২ জন জীবাণুবাহক শনাক্ত হন। চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ল্যাবে ২৯ জনের নমুনার মধ্যে শহরের ৩ ও গ্রামের একজনের সংক্রমণ ধরা পড়ে।

আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ  ৭ টি নমুনায় শহর ও গ্রামের একটির করে রেজাল্ট পজিটিভ আসে। নমুনা সংগ্রহের বিভিন্ন কেন্দ্রে ২৬ জনের এন্টিজেন টেস্ট করা হলে গ্রামের ৭ জনকে সংক্রমিত বলে জানানো হয়।

বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ২৯ জনের নমুনায় শহরের একজনের দেহে করোনার জীবাণু শনাক্ত হয়। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৯টি নমুনায় শহরের ২ ও গ্রামের একটিতে ভাইরাসের উপস্থিতি চিহ্নিত হয়। ক্লিনিক্যাল ল্যাবরেটরি শেভরনে ১৯ ও মেডিক্যাল সেন্টার হাসপাতালে ১১ নমুনার মধ্যে একটিও আক্রান্ত পাওয়া যায়নি।

এপিক হেলথ কেয়ারে ২৮ জনের নমুনা পরীক্ষা করা হলে শহরের ২ ও গ্রামের একজনের সংক্রমণ ধরা পড়ে। মেট্রোপলিটন হাসপাতাল ল্যাবে ১০টি নমুনার মধ্যে শহরের ২টিতে ভাইরাস শনাক্ত হয়। এভারকেয়ার হসপিটাল ল্যাবে ৯ নমুনার মধ্যে শহরের ৩টির পজিটিভ রেজাল্ট আসে।

ল্যাবভিত্তিক গতকালের রিপোর্ট পর্যবেক্ষণে সংক্রমণ হার পাওয়া যায়, এশিয়ান স্পেশালাইজড হাসপাতালে ৮ দশমিক ৩৩ শতাংশ, বিআইটিআইডি’তে ৫ দশমিক ৮৮, চমেকহা’য় ১৩ দশমিক ৭৯, আরটিআরএলে ২৮ দশমিক ৫৭, এন্টিজেন টেস্টে ২৬ দশমিক ৯২, শেভরন ও মেডিকেল সেন্টার হাসপাতালে ০ শতাংশ, ইম্পেরিয়াল হাসপাতালে ৩ দশমিক ৪৫, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে ৩৩ দশমিক ৩৩, এপিক হেলথ কেয়ারে ১০ দশমিক ৭১, মেট্রোপলিটন হাসপাতালে ২০ ও এভারকেয়ার হসপিটাল ল্যাবে ৩৩ দশমিক ৩৩ শতাংশ।

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর