ইউক্রেনীয়দের সাদরে গ্রহণ করছে সুইডিশরা

সময়: 11:07 am - August 13, 2022 | | পঠিত হয়েছে: 3 বার

ইউক্রেন থেকে সুইডেনে আসা শরণার্থীদের স্বল্প সময়ে কর্মসংস্থানে নানা পদক্ষেপ গ্রহণ করেছে সুইডেন সরকার। দেশটিতে এখনো রয়েছে কর্মসংস্থানের বেশ সুযোগ। প্রবাসী বাংলাদেশিরাও চাকরি ও ব্যবসায় আগের মতো সুবিধাজনক অবস্থানে রয়েছেন।

রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইউক্রেন থেকে বিপুলসংখ্যক শরণার্থী পাড়ি দিয়েছেন সুইডেনে। মানবিক বিবেচনায় সুইডেনে আসা এসব শরণার্থীকে স্বল্প সময়ে বাসস্থান নিশ্চিত করা ছাড়াও কর্মসংস্থানে সুইডিশ সরকার নানা প্রদক্ষেপ গ্রহণ করে। ইতোমধ্যে তারা কাজ করছেন বিভিন্ন প্রতিষ্ঠানে। খবর রয়টার্সের।

দেশটিতে এখনো দক্ষ কর্মীর চাহিদা অনেক। তাইতো স্বল্প সময়ে বিপুলসংখ্যক শরণার্থীর প্রবেশ করলেও চাকরির বাজারে কোনো সমস্যা হচ্ছে না। এ ছাড়া প্রবাসী বাংলাদেশিরাও সুনামের সঙ্গে চাকরি এবং নিজ ব্যবসা পরিচালনা করছেন।

ইউক্রেন থেকে আসা শরণার্থীদের কারণে কাজ পাওয়ার ক্ষেত্রে কোনো সমস্যা হচ্ছে না বলে মনে করছেন প্রবাসী বাংলাদেশিরা।

এদিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো ইউক্রেন থেকে গম রফতানি শুরু হয়েছে। শুক্রবার (১২) আগস্ট) দুটি জাহাজ দেশটির কৃষ্ণসাগরীয় বন্দর ছেড়ে যায়। এর একটি গমবোঝাই ছিল। তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে রয়টার্স এ খবর জানিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানের কূটনৈতিক প্রচেষ্টায় ও জাতিসংঘের মধ্যস্থতায় গত মাসে (২২ জুলাই) রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শস্য রফতানি বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির আওতায় ১ আগস্ট ইউক্রেনের ওডেসা বন্দর ত্যাগ করে শস্যবাহী প্রথম জাহাজ। সিয়েরা লিওনের পতাকাবাহী পণ্যবোঝাই প্রথম জাহাজ রেজোনি লেবাননের উদ্দেশে ওডেসা বন্দর ছাড়ে। জাতিসংঘ এক বিবৃতিতে জানায়, জাহাজটিতে ২৬ হাজার টন ভুট্টা ছিল।

এরপর এখন পর্যন্ত মোট ১৪টি জাহাজ বন্দর ছেড়ে গেছে। কারণ এর আগে ১২টি জাহাজ অন্যান্য খাদ্যপণ্য নিয়ে ইউক্রেন ত্যাগ করে।

শুক্রবার (১২ আগস্ট) তুর্কি মন্ত্রণালয় জানায়, বেলিজ-পতাকাবাহী সোরমোভস্কি ৩ হাজার ৫০ টন গম নিয়ে ইউক্রেনের চোরনোমর্স্ক বন্দর ছেড়েছে। এটির গন্তব্য তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় টেকিরদাগ প্রদেশ।

বৈশাখী নিউজ/ এপি

Share Now

এই বিভাগের আরও খবর