ইসরায়েলি বিমান হামলায় সিরিয়ার তিন সেনা নিহত

আপডেট: August 15, 2022 |

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ায় ইসরায়েলি বিমান হামলায় তিন সেনা নিহত এবং তিনজন আহত হয়েছে। রাজধানী দামেস্কের আশেপাশে এবং উপকূলীয় প্রদেশ টারতুসের দক্ষিণে লক্ষ্যবস্তু ঠিক করে এ হামলা চালায় ইসরায়েল।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানা (SANA) নাম প্রকাশে অনিচ্ছুক একটি সামরিক সূত্রের বরাত দিয়ে বলেছে, রোববার (১৪ আগস্ট) স্থানীয় সময় রাত ৮টা ৫০মিনিটের এ আক্রমণে তিন সৈন্য নিহত এবং তিনজন আহত হয়েছে।

তবে ইসরায়েলি কর্তৃপক্ষ বার্তা সংস্থা এএফপিকে বলেছে যে তারা “বিদেশী মিডিয়ার প্রতিবেদনে মন্তব্য করবে না”।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইল দেশের অভ্যন্তরে সরকারি অবস্থানের পাশাপাশি ইরান-সমর্থিত মিত্র বাহিনী এবং হিজবুল্লাহ যোদ্ধাদের লক্ষ্য করে শত শত বিমান হামলা চালিয়েছে।

সিরিয়ার একটি সামরিক বিবৃতিতে বলা হয়েছে যে, ইসরায়েল একযোগে দুটি হামলা চালিয়েছে। এর মধ্যে একটি রাজধানী দামেস্কের নিকটবর্তী গ্রামাঞ্চলকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা, যা লেবাননের রাজধানী বৈরুতের দক্ষিণ-পূর্ব দিক থেকে করা হয়েছিল।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস ওয়ার মনিটর জানায়, তারতুস প্রদেশে একটি বিমান প্রতিরক্ষা ঘাঁটির কাছে দ্বিতীয় হামলায় তিন জন নিহত ও আহত হয়েছে। সেখানে ইরান-সমর্থিত গোষ্ঠী সক্রিয় রয়েছে। টারতুসে টার্গেট সাইটটি একটি রাশিয়ান ঘাঁটি থেকে ৮ কিমি (৫ মাইল) দূরে অবস্থিত। মনিটরটি বলেছে, সিরিয়ায় এর উৎসের একটি বিস্তৃত নেটওয়ার্ক রয়েছে।

চলতি বছরের জুলাইয়ের শুরুতে, সিরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছিল যে টারতুস শহরের দক্ষিণে আল-হামাদিয়াহ শহরের কাছে ভূমধ্যসাগর থেকে ইসরায়েলি অভিযান চালানো হয়েছে, এতে দুই বেসামরিক লোক আহত হয়েছে।

শুক্রবার ইসরায়েলি গোলাগুলিতে দক্ষিণ সিরিয়ার অধিকৃত গোলান মালভূমির কাছে দুই বেসামরিক নাগরিক আহত হয়েছে বলে জানায় দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

গত মাসেও দামেস্কের কাছে একটি সামরিক স্থাপনা এবং একটি ‘ইরানি অস্ত্রের ডিপো’ লক্ষ্য করে ইসরায়েল হামলা চালায়। এতে তিন সিরীয় সৈন্য নিহত হয়।

সূত্র: আল-জাজিরা

বৈশাখী নিউজ/ জেপা

Share Now

এই বিভাগের আরও খবর