সোমালিয়ায় সশস্ত্র গোষ্ঠী আল শাবাবের হামলায় নিহত ১৯

আপডেট: September 4, 2022 |

সোমালিয়ার মধ্যাঞ্চলে সশস্ত্র গোষ্ঠী আল শাবাবের হামলায় ১৯ জন বেসামরিক লোক নিহত হয়েছে। দেশটির আধা-স্বায়ত্তশাসিত রাজ্য হিরশাবেলের হিরান এলাকায় সশস্ত্র গোষ্ঠী এ হামলা চালায়। এ সময় তারা খাদ্য বোঝাই ট্রাকও ধ্বংস করে দেয়। রাজ্য কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

শনিবার ওই এলাকার বাসিন্দারা জানান, বালাডওয়েন শহর থেকে মহাসের দিকে যাওয়া কয়েকটি খাদ্য বোঝাই ট্রাকে হামলা চালানো হয়। স্থানীয়রা আরও জানান, ‘গতরাতে সন্ত্রাসীরা নির্বিচারে নিরীহ বেসামরিক লোককে হত্যা করেছে। কতজন নিহত হয়েছে তা আমাদের জানা নেই’। এএফপিকে একজন জানান, তবে ১৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। নিহতদের মধ্যে নারী ও শিশুরাও রয়েছে।

এদিকে, আল-শাবাব একটি বিবৃতিতে বলেছে যে তারা একটি স্থানীয় উপ-গোষ্ঠীর লোকদের লক্ষ্য করে হামলা চালায় যারা সম্প্রতি সরকারি বাহিনীকে সাহায্য করেছিল। হামলায় ২০ মিলিশিয়া নিহত হয় বলেও জানায় তারা।

আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত এই গোষ্ঠী এক দশকেরও বেশি সময় ধরে সোমালিয়ার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে লড়াই করছে। প্রায় সরকারি বাহিনীর সদস্য ও বেসামরিক লোকদের টার্গেট করে হামলা চালায় বলে অভিযোগ আছে তাদের বিরুদ্ধে।

গত মাসেও, রাজধানী মোগাদিসুতে প্রায় ৩০ ঘণ্টারও বেশি সময় ধরে একটি হোটেল অবরোধ করে হামলা চালায় আল-শাবাব। ওই হামলায় ২০ জন নিহত এবং ১০০ জনেরও বেশি মানুষ আহত হয়।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর