জয় বাংলা, বাংলার জয় লিখেছিলাম বঙ্গবন্ধুর ভাষণ ঘরে ঘরে পৌঁছে দিতে

সময়: 7:21 pm - September 4, 2022 | | পঠিত হয়েছে: 4 বার

ঘরে ঘরে বঙ্গবন্ধুর ভাষণ পৌঁছে দিতে ৭ মার্চের ভাষণ বিশ্লেষণ করে লেখা হয় ‘জয় বাংলা, বাংলার জয়’- স্মৃতিচারণে এমনটিই জানিয়েছিলেন কিংবদন্তি গীতিকার গাজী মাজহারুল আনোয়ার।

‘অল্প কথার গল্প গান’ গ্রন্থে এই গানের পেছনের গল্প তুলে ধরেন গাজী মাজহারুল আনোয়ার। গ্রন্থটি গীতিকার গত বছরের বইমেলায় প্রকাশ করেন।

গানটি লেখার প্রেক্ষাপট অবতারণা করতে গিয়ে গাজী মাজহারুল আনোয়ার বলেন, ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ কিভাবে সর্বস্তরের মানুষের কাছে পৌঁছে দেওয়া তা নিয়ে গভীরভাবে ভাবতে থাকলাম।

কিছু সময় পর উপলব্ধি করলাম, বঙ্গবন্ধুর স্বাধীনতার ডাক গানের মাধ্যমে সাধারণ মানুষের ঘরে ঘরে পৌঁছে দিতে হবে’। সেই ভাবনা থেকেই বঙ্গবন্ধুর ভাষণ তিনি পুরো বিশ্লেষণ করেন বলে জানান।
তিনি লিখেন, ‘এরপর রাজধানীর ফার্মগেটের স্টুডিওতে বসে তৎক্ষণাৎ পুরো গানটি লিখে ফেলি। গানের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে খবর দেওয়ার পর, তাৎক্ষণিক সুর করার জন্য প্রখ্যাত সুরকার আনোয়ার পারভেজ বসেখানে এলেন। সাথে এলেন শহীদ আলতাফ মাহমুদ, সুরকার আলাউদ্দিন আলি, কণ্ঠশিল্পী শাহনাজ রহমতউল্লাহ, আব্দুল জব্বারসহ বেশ কয়েকজন, সেদিনই গানটি স্টুডিওতে রেকর্ডিং করা হলো। ’

ওই গ্রন্থে গাজী মাজহারুল আনোয়ার আরো জানিয়েছেন, এরপর স্বাধীন বাঙলা বেতার কেন্দ্রের সূচনা সংগীত হিসেবে গানটি ব্যবহার করা হয়েছিল।

বৈশাখী নিউজ/ এপি

 

Share Now

এই বিভাগের আরও খবর