গাজীপুর সিটির ‘পরিপূর্ণ টয়লেট তবেই পরিপূর্ণ বাড়ি’ শীর্ষক প্রচারাভিযান উদ্বোধন

আপডেট: September 13, 2022 |

মাছুদ পারভেজ,গাজীপুর প্রতিনিধি: গাজীপুর সিটি কর্পোরেশনের ৪০% টয়লেটে সেপটিক ট্যাংক ও সোকওয়েল নেই। প্রায় ৫০% টয়লেটে সেপটিক ট্যাংক থাকলেও সোকওয়েল নেই । এসব অপরিপূর্ণ বা আংশিক পরিপূর্ণ টয়লেট থেকে মল এবং বর্জ্য পানি সরাসরি ড্রেনে বা খোলা জায়গায় যাচ্ছে ।

অথচ বাংলাদেশ জাতীয় নির্মাণ বিধিমালা ২০২০ অনুসারে প্রতিটি বাড়িতে অবশ্যই পরিপূর্ণ টয়লেট ব্যবস্থা থাকতে হবে। যেখানে টয়লেটের সঙ্গে সেপটিক ট্যাংক ও সোকওয়েল থাকতে হবে ।

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে গাজীপুর বঙ্গতাজ মিলনায়তনে “ পরিপূর্ণ টয়লেট তবেই পরিপূর্ণ বাড়ি ” শীর্ষক প্রচারাভিযান উদ্বোধন অনুষ্ঠানে এসব তথ্য জানান গাসিক কর্তৃপক্ষ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা নগরবাসীকে নিরাপদ স্যানিটেশনের প্রয়োজনীয়তা ও পরিবেশের জন্য ক্ষতিকর আচরণগুলো পরিবর্তন করে সুস্থ আচরণে অভ্যস্থ ও সেপটিক ট্যাংক ও সোকওয়েল স্থাপনে উদ্যোগী হওয়ার কথা বলেন । এই প্রচারাভিযানকে সফল করতে এবং নগরবাসীর জন্য নিরাপদ স্যানিটেশন সেবা নিশ্চিত করতে সবার সহযোগিতা প্রত্যাশা করে ভারপ্রাপ্ত মেয়র কিরণ।

তিনি বলেন , বাসাবাড়িতে নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে আমাদের প্রয়োজন নাগরিকদের সহযোগিতা । বাড়িতে যদি টয়লেটের সঙ্গে সেপটিক ট্যাংক ও সোকওয়েল না থাকে তবে গৃহীত পদক্ষেপগুলো সফল হবে না । আমরা নগরব্যাপী পরিবেশবান্ধব ও স্বাস্থ্যসম্মত টয়লেট নিশ্চিতে এই ক্যাম্পেইন শুরু করেছি । আমরা নিশ্চিত করতে চাই যে , গাজীপুর নগরের প্রতিটি বাড়ির টয়লেটের সাথে সেপটিক ট্যাংক ও সোকওয়েল থাকবে ।

এছাড়াও নাগরিকদের সুস্থতা ও নিরাপদ স্যানিটেশন নিশ্চিত করতে পয়ঃবর্জ্য শোধনাগার স্থাপন , টঙ্গীতে সুয়ারেজ শোধনাগার নির্মাণের পরিকল্পনা , যান্ত্রিক পদ্ধতিতে সেপটিক ট্যাংক থেকে মল অপসারণ এবং পরিবেশের ক্ষতি না করে বিশেষভাবে তৈরি গাড়ি- ভেকুট্যাগের মাধ্যমে নিরাপদে পরিবহন করে শোধনাগারে নিয়ে পরিশোধনের ব্যবস্থা করার প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান সিটি করপোরেশন কর্তৃপক্ষ।

গাজীপুর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ( যুগ্ম সচিব ) এ এস এম সফিউল আজমের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন গাজীপুর সিটি করপোরেশন ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গাজীপুর উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান ( যুগ্ম সচিব ) মোঃ মোতাহার হোসেন। নগরের বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিসহ সিটি কর্পোরেশনের কাউন্সিলরবৃন্দ , সিটি কর্পোরেশনের কর্মকর্তাবৃন্দ ও নগরের বাড়ির মালিক প্রমুখ।

Share Now

এই বিভাগের আরও খবর