ইরানি ড্রোন দিয়ে রাতভর হামলা চালিয়েছে মস্কো: ইউক্রেন

আপডেট: September 26, 2022 |

ইউক্রেনে আবারও ইরানি ড্রোন ব্যবহার করে হামলা চালিয়েছে রাশিয়া। দেশটির দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর ওডেসায় শনিবার কয়েক দফায় রাতভর এ হামলা চালানো হয় বলে অভিযোগ ইউক্রেনের।

রোববার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, ইরান বরাবরের মতো এই সংঘাতে তাদের ড্রোন ব্যবহার করার কথা অস্বীকার করেছে।

ইউক্রেনের সেনাবাহিনীর অপারেশনাল কমান্ড সাউথের বিবৃতিতে বলা হয়েছে, দেশটির ওডেসা আবারও শত্রুর কামিকাজে ড্রোন (ইরানের তৈরি) দ্বারা আক্রান্ত হয়েছে। শহরের কেন্দ্রস্থলে থাকা প্রশাসনিক ভবনে তিনবার হামলা চালান হয়েছে।

ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, গুলি করে একটি ড্রোনকে ভূপাতিত করা হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

রুশ হামলায় ব্যবহৃত ড্রোনগুলো ইরানের তৈরি বলে নিশ্চিত করেছেন ইউক্রেনের সাউথ কমান্ডের মুখপাত্র নাটালিয়া গুমেনিউক।এরআগে রাশিয়াকে ড্রোন সরবরাহের ঘটনায় সম্প্রতি তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক সীমিত করার পদক্ষেপ নেয় ইউক্রেন।

ইউক্রেন সরকার জানিয়েছে, রাশিয়াকে ড্রোন দেওয়ায় কিয়েভে ইরানের রাষ্ট্রদূতের অ্যাক্রিডিটেশন কার্ড কেড়ে নেওয়া হবে। ইরান দূতাবাস থেকে অনেক কূটনীতিককে নিজ দেশে ফেরত পাঠানো হবে বলেও হুমকি দেয় জেলেনস্কি প্রশাসন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শনিবার রাতের হামলার পর বলেন, ইরান ‘অশুভের সঙ্গে সহযোগিতা’ করছে। তিনি আরও দাবি করেন, তার দেশের সেনারা এ পর্যন্ত মস্কো ব্যবহৃত আটটি ইরানি গুলি করে ভূপাতিত করেছে।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর