কুবিতে দাউদকান্দি,তিতাস ও মেঘনা স্টুডেন্টস এসোসিয়েশনের নবীন বরণ ও প্রবীণ বিদায়

আপডেট: October 15, 2022 |

এমদাদুল হক,কুবি প্রতিনিধি : কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) আঞ্চলিক সংগঠন ‘দাউদকান্দি-তিতাস ও মেঘনা স্টুডেন্টস এসোসিয়েশন’ এর আয়োজনে নবীন শিক্ষার্থীদের বরণ ও বিদায়ী শিক্ষার্থীদের বিদায়ী সংবর্ধনা প্রদান করা হয়েছে।

দাউদকান্দি-তিতাস ও মেঘনা স্টুডেন্টস এসোসিয়েশনের সভাপতি ওমর ফারুক মিয়াজীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. ইয়াছিন আরাফাত-এর সঞ্চালনায় শনিবার (১৫ অক্টোবর) দুপুর ১২ টার সময় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে এই অনুষ্ঠানটি আয়োজিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ হামদর্দ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান।

আরোও উপস্থিত ছিলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশক ড. মোঃ হাবিবুর রহমান, বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ শফি উল্যাহ, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের উর্ধ্বতন বিশেষজ্ঞ মোঃ জাহিদ বিন মতিন, বিশ্ববিদ্যালয়ের সি এস ই বিভাগের সহকারী অধ্যাপক চৌধুরী শাহরিয়ার মোজাম্মেল, বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্টার মোহাম্মদ এমদাদুল হক, বিশিষ্ট শিল্পপতি ও সমাজসেবক মোঃ শাহাব উদ্দিন, বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী মোঃ দেলোয়ার হোসেন, কুমিল্লা জেলা পরিষদের সাবেক সদস্য সুলতান মোঃ নাসির উদ্দিন শিশির, জুনিয়র সহকারী ব্যবস্থাপক(অর্থ), ডিপিডিসি মোহাম্মদ শাহীন মিয়া।

অনুষ্ঠানের প্রধান অতিথি ইঞ্জিনিয়ার মো. আব্দুস সবুর বলেন, আমাদের অনেক ইতিহাস ও ঐতিহ্য আছে। এই ইতিহাস ঐতিহ্যকে ধারণ করে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। আজকে যারা বিদায় নিচ্ছে আমি আশা করছি তোমরাই আগামীর বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবে। বাংলাদেশকে এগিয়ে নিতে দরকার সৃজনশীল নেতৃত্বের মানুষ। আমি আশা করি আমার সামনে যারা বসে আছো তোমরা সবাই সেই সৃজনশীল নেতৃত্বের অধিকারী।

তিনি আরোও বলেন, বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্মার্ট বাংলাদেশ গড়তে চেয়েছিলেন তা আমরা তোমাদের মধ্যেই দেখতে চাই। তোমাদের সৃজনশীল মেধার মাধ্যমে বঙ্গবন্ধুর বাংলাদেশকে বিশ্বের বুকে উচু করে ধরতে হবে। এর জন্য মাননীয় প্রধানমন্ত্রী তোমাদের সকল সুযোগ করে দিচ্ছে। মনে রাখতে হবে আমাদের যেমন মেঘনা আছে, তিতাস আছে ঠিক তেমনি আমাদের একজন জননেত্রী শেখ হাসিনা আছেন।

নবীন ও বিদায়ীদের উদ্দেশ্যে বাংলাদেশ হামদর্দ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. আব্দুল মান্নান বলেন, যারা যাবেন তাদের জন্য পৃথিবীটা অবারিত। সুতরাং এতোদিনে আপনি হয়তো চিন্তা করে ফেলেছেন আপনি কোথায় থাকতে চান আর যারা বিশ্ববিদ্যালয়ে নতুন এসেছেন তারা এখনো ভাবছেন কোথায় যেতে চান। দুইটার মধ্যে পার্থক্য থাকলেও আসলে গন্তব্যস্থল এক। আমাদের প্রত্যেকের গন্তব্যস্থল থাকতে হবে। প্রথমে আমাদের ভাবতে হবে আমরা কি চাই এবং সেই পথেই এগোতে হবে।

তিনি আরোও বলেন, আপনাকে জানতে হবে আপনি কে? আপনার ইতিহাস যদি আপনি না জানেন তাহলে আপনি ভবিষ্যতে কোথায় যাবেন সেটা বলতে পারবেন না। আমাদের ইতিহাস সুদীর্ঘ। ইউরোপে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনেক আগে আমাদের বাংলায় বিশ্ববিদ্যালয় স্থাপন হয়েছে, যার উদাহরণ আমাদের এই শালবন বিহার। সুতরাং আপনাদেরকে সুশিক্ষায় শিক্ষিত হয়ে নিজের অবস্থান তৈরি করে দেশকে রিপ্রেজেন্ট করতে হবে।

Share Now

এই বিভাগের আরও খবর