বিতর্কের মুখে বিজ্ঞাপন সরানো হলো আমির-কিয়ারার

আপডেট: October 16, 2022 |

ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ উঠেছিল আমির খান ও কিয়ারা আদভানি অভিনীত বিজ্ঞাপনের বিরুদ্ধে। অন্তর্জালে তীব্র সমালোচনার করা হয়েছিল বিজ্ঞাপনটির। এমনকী বিজ্ঞাপনের জেরে আমির খানকে বয়কটের ডাকও দেওয়া হয়েছিল। চাপের মুখে শেষে বিজ্ঞাপনটি সরিয়ে নিতে বাধ্য হল সংস্থা।

একটি বেসরকারি ব্যাংকের জন্য এই বিজ্ঞাপনটি করেছিলেন আমির ও কিয়ারা। বিজ্ঞাপনে দেখা যায়, বউ নয়, বিয়ের পর নিজের বাড়ি ছেড়ে আসছে খোদ বর। এতেই আপত্তি নেটিজেনদের একাংশের। তাদের অভিযোগ, আমির খান ইচ্ছে করেই এই বিজ্ঞাপন সই করেছেন। তিনি সুযোগ পেলেই হিন্দু রীতিনীতিকে নিয়ে ঠাট্টা করে থাকেন।

এই প্রসঙ্গে অনেকে আবার টেনে নিয়ে এসেছেন আমির খানের পিকে সিনেমাকেও। বেশিরভাগই দাবি, হিজাব বা তালাক নিয়ে কখনই এই ধরনের বিজ্ঞাপন হয় না আর সেখানে আমিরও থাকবেন না। অনেকে ব্যঙ্গ করে বলেছেন, এরপর আমির গলায় মঙ্গলসূত্র পরে ঘুরবেন এবং পরিবর্তনের কথা বলবেন।

আমির-কিয়ারার এই বিজ্ঞাপনের বিরুদ্ধে মুখ খোলেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ সিনেমার পরিচালক বিবেক অগ্নিহোত্রীও। তিনি বলেন, বুঝতে পারছি না, ব্যাংকগুলি কবে থেকে সামাজিক এবং ধর্মীয় রীতিনীতি বদলানোর দায় নিয়েছে? যদি সমাজসংস্কার করতে হয়, তবে ব্যাংকিং ব্যবস্থার অভ্যন্তরীণ দুর্নীতিতে বদল আনুক।

জানা গেছে, লাগাতার সমালোচনায় বিদ্ধ বিজ্ঞাপনটি নানা মাধ্যম থেকে সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। এই প্রথম নয়, এর আগেও এমন ঘটনা ঘটেছে। লাভ জিহাদে উসকানি দেওয়ার অভিযোগ উঠেছিল এক গয়না প্রস্তুতকারক সংস্থার বিজ্ঞাপনের বিরুদ্ধে। সমকামী তরুণীদের করবা চৌথ পালনের দৃশ্য দেখিয়ে নেটিজেনদের রোষানলে পড়েছিল আরও একটি সংস্থা। দু’ক্ষেত্রেই বিজ্ঞাপন সরিয়ে ফেলা হয়েছিল।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর