ইবিতে ক্যাপ’র গোলাপী সড়ক শোভাযাত্রা

আপডেট: October 16, 2022 |

মোস্তাক মোর্শেদ ইমন, ইবি : ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) স্তন ক্যান্সার সচেতনতার মাস ২০২২ উপলক্ষে ‘ক্যান্সার অ্যাওয়ারনেস প্রোগ্রাম ফর উইমেন’ (ক্যাপ) এর গোলাপী সড়ক শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।

রবিবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ডায়না চত্ত্বর থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়।

শোভাযাত্রা শেষে ক্যাপ’র সদস্যরা ডায়না চত্ত্বরে আলোচনা সভার আয়োজন করে। ফারহানা ইবাদের সঞ্চালনায় সভার সভাপতিত্ব করেন ইবি ক্যাপ’র সভাপতি সিয়াম মির্জা। এসময় তারা স্তন ও জরায়ু ক্যান্সার নিয়ে সচেতনতামূলক আলোচনা করেন।

আলোচনা সভায় ক্যাপ’র সভাপতি সিয়াম মির্জা বলেন, ক্যাপের পক্ষ থেকে আমরা প্রতিবছর অক্টোবর মাসে গোলাপি সড়ক শোভাযাত্রার আয়োজন করে থাকি। আমাদের স্তন ক্যান্সার এর বিষয়ে সচেতনতার একটি অংশ হচ্ছে শোভাযাত্রা।
এবছর গোলাপী সড়ক শোভাযাত্রার বিশেষত্ব অনেক বেশি। কেননা স্তন ক্যান্সার গবেষনার প্রয়োজনে বিশ্বব্যাপি একটি টিস্যু ব্যাংক এর প্রতিষ্ঠা করা হয় যা এবছর ১০ বছর পূর্ন করল।এই উপলক্ষে সারা বিশ্বব্যাপী ১০ বছর পূর্তি উদযাপন করা হচ্ছে।

উল্লেখ্য, নারীদের ক্যানসার সচেতনতা সৃষ্টিকারী সংগঠন ‘ক্যাপ’ ২০১৫ সালে ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া) থেকে যাত্রা শুরু করে। বর্তমানে দেশের ৫টি অঞ্চলে স্তন ক্যানসার এবং জরায়ু মুখের ক্যানসার নিয়ে কাজ করে এই সংগঠনটি।

Share Now

এই বিভাগের আরও খবর