ইবিতে ‘শেখ রাসেল দিবস’ পালিত

আপডেট: October 18, 2022 |

মোস্তাক মোর্শেদ ইমন, ইবি: ইসলামী বিশ্ববিদ্যলয়ে (ইবি) যথাযোগ্য মর্যাদা ও নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৯ তম জন্মদিন ও শেখ রাসেল দিবস পালিত হয়েছে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের শেখ রাসেল হলের সামনে পতাকা উত্তোলন ও আনন্দের প্রতীক বেলুন উড়িয়ে ‘শেখ রাসেল দিবস ২০২২’ এর কর্মসূচি উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান সহ সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ।

এরপর শেখ রাসেল হল চত্বরে শেখ রাসেলের ভাস্কর্যে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া এবং ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান।

এদিকে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে শেখ রাসেল হলে কেক কাটা, পুরস্কার বিতরণ ও আলোচনাসভা অনুষ্ঠানে শেখ রাসেল দিবস ২০২২ উদ্যাপন কমিটির আহবায়ক ও শেখ রাসেল হলের প্রভোস্ট অধ্যাপক ড. দেবাশীষ শর্মা এর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, শেখ রাসেল ছিল দুরন্ত ও প্রাণবন্ত, এমন নির্মম বর্বরোচিত শিশু হত্যাকান্ড ছিল পৃথিবীর ইতিহাসে বিরল। তিনি শিশু রাসেলের বিভিন্ন ঘটনাবহুল জীবনের উপর আলোকপাত করেন।

আলোচনাসভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অধ্যাপক ড. মোঃ মাহবুবুর রহমান ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আলমগীর হোসেন ভূঁইয়া। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ. এম. আলী হাসান।

আলোচনাসভা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রক্টর অধ্যাপক ড. মোহাঃ জাহাঙ্গীর হোসেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট অধ্যাপক ড. মোঃ মাহবুবুল আরফিন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের প্রভোস্ট অধ্যাপক ড. মিয়া মোঃ রাসিদুজ্জামান, অধ্যাপক ড. রুহুল কে এম সালেহ, পরিবহন প্রশাসক অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন প্রমূখ।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন শেখ রাসেল হলের আবাসিক শিক্ষক মোঃ হুমাযুন কবীর।

পরে আন্তঃহল বিতর্ক প্রতিযোগিতা এবং ইসলামী বিশ্ববিদ্যালয় ল্যাবরেটরী স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

Share Now

এই বিভাগের আরও খবর