ইবি ছাত্রীকে লাঞ্ছনা, বিচারের দাবিতে রাতভর বিক্ষোভ

আপডেট: October 21, 2022 |

মোস্তাক মোর্শেদ ইমন, ইবি প্রতিনিধি: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মূল ফটকে বাংলা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পপিকে লাঞ্চনা ও মারধরের চেষ্টার অভিযোগে বেগম খালেদা হলে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সন্ধ্যা সাড়ে ৬ টা থেকে হলের বাইরে এসে সকল আবাসিক শিক্ষার্থীকে আন্দোলন করতে দেখা যায়।

জানা যায়, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সৈয়দা সায়মা রহমানের খালেদা জিয়া হলের নতুন ব্লক ২০৪ নম্বর রুমের সিটে ওঠা নিয়ে সিনিয়রদের সাথে কথা কাটাকাটি হয়। এরই প্রেক্ষিতে পরবর্তীতে বিশ্ববিদ্যালয় মূল ফটকের মুজিব ম্যুরালের সামনে সিনিয়র শিক্ষার্থী পপিকে দেখতে পেয়ে সায়মা তার বয়ফ্রেন্ড রাষ্ট্রবিজ্ঞান বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের হাফিজকে দিয়ে ঐ সিনিয়রকে হেনস্তা করে। এক পর্যায়ে হাফিজ পপিকে মারধর করে। বাধা দিতে গিয়ে পপির বন্ধুও আহত হয়।

এর জেরে তিন দফা দাবি জানিয়ে খালেদা হলের শিক্ষার্থীরা বিক্ষোভ জানায়। দাবিতে বলা হয়, ‘হলের মেয়েদের নিরাপত্তা চাই, অভিযুক্ত হাফিজের ছাত্রত্ব বাতিল এবং আজীবন বহিষ্কার, জুনিয়র শিক্ষার্থী সায়মা রহমানকে বেগম খালেদা জিয়া হল থেকে বহিষ্কার এবং ছাত্রত্ব বাতিল’

ভুক্তভোগী শিক্ষার্থী পপি খাতুন জানায়, আমি নিরাপত্তাহীনতায় ভুগছি। আজকে জনসম্মুখে আমার গায়ে হাত তুলেছে। এই লজ্জাজনক ঘটনার বিচার চাই। জুনিয়রের বয়ফ্রেন্ড আমাকে মারধর করেছে। প্রশাসন সেই ছেলের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত না করলে আন্দোলন থামবে না। আর এইসব ঘটনার মূলে থাকা জুনিয়রকে এই মূহুর্তে হল থেকে বহিষ্কার করার পাশাপাশি আমাদের সকল দাবি মানতে হবে। আমি নিরাপত্তা চাই। বিচার চাই।

এ বিষয়ে বেগম খালেদা জিয়া হলের প্রভোস্ট ড. ইয়াসমিন আরা সাথি বলেন, আমার মেয়ের গায়ে হাত তোলা মানে আমার গায়ে হাত তোলা। এর যথাযথ বিচার করা হবে। মেয়েদের দাবির একাংশ ছিলো জুনিয়র মেয়েকে হল থেকে আজকেই বের করে দেওয়া। আমি তাকে নিয়ে যাচ্ছি। কালকে হল বডিকে নিয়ে প্রশাসনের সাথে এ বিষয়ে কথা বলা হবে।
এছাড়াও মেয়েদের বাকী দাবিগুলোও পুরণ করতে প্রসাশনের সাথে কথা বলার আশ্বাস দিয়েছেন তিনি।

এ বিষয়ে অভিযুক্ত মেহেদী হাসান হাফিজ বলেন, আমার বিরুদ্ধে ষড়যন্ত্র করা হচ্ছে। পপির সাথে আমার কোনো ঝামেলা হয়নি। বহিরাগত এক ছেলের সাথে আমার কথা-কাটাকাটি হয়। তখন ঐ ছেলের সাথে পপি উপস্থিত ছিল।

রাত ১১ টা পর্যন্ত বিক্ষোভ করে ছাত্রীরা। পরবর্তীতে প্রশাসনের দাবি মেনে নেয়ার আশ্বাসে আন্দোলন স্থগিত করে তারা।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর