ইংল্যান্ড-আয়ারল্যান্ড মুখোমুখি : ইংলিশদের লক্ষ্য দ্বিতীয় জয়

আপডেট: October 26, 2022 |

প্রথম ম্যাচের ন্যায় দ্বিতীয়টিতেও জয় চায় ইংল্যান্ড ক্রিকেট দল। আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ শুরু করে সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ড। নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ আয়ারল্যান্ডের মুখোমুখি হবে ইংল্যান্ড।

টানা দ্বিতীয় জয়ের লক্ষ্য নিয়ে খেলতে নামবে হট ফেভারিট ইংল্যান্ড। অন্যদিকে সুপার টুয়েলভ পর্বে শ্রীলংকার কাছে নিজেদের প্রথম ম্যাচে হারলেও ঘুড়ে দাঁড়াতে চায় আয়ারল্যান্ড।

আইকনিক মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে দুই ইউরোপীয় ইংল্যান্ড-আয়ারল্যান্ডের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বুধবার সকাল ১০টায়। ১১ বছর পর টি-টোয়েন্টিতে দ্বিতীয়বারের মত লড়াই করবে ইংল্যান্ড-আয়ারল্যান্ড।

পার্থে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৫ উইকেটে হারিয়েছিল ইংল্যান্ড। বাঁ-হাতি পেসার স্যাম কারানের রেকর্ড বোলিংয়ের সামনে দিশেহারা হয়ে পড়ে আফগান ব্যাটাররা। প্রথম ব্যাট করে ২ বল বাকী থাকতে ১১২ রানে গুটিয়ে যায় আফগানিস্তান।

৩ দশমিক ৪ ওভার বল করে ১০ রানে ৫ উইকেট নেন কারান। টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের প্রথম বোলার হিসেবে ইনিংসে পাঁচ উইকেট নেয়ার রেকর্ড গড়েন কারান।

১১৩ রানের টার্গেট স্পর্শ করতে ঘাম ঝড়াতে হয়েছে ইংল্যান্ড। ব্যাটাররা বড় ইনিংস খেলতে না পারায় ১৯তম ওভার পর্যন্ত লড়াই করতে হয়েছে তাদের। লিয়াম লিভিংস্টোনের ২১ বলে অপরাজিত ২৯ রান ছিল সর্বোচ্চ।

কারানের বোলিংয়ে জয়ের স্বাদ পেলেও প্রশ্নবিদ্ধ হয়েছে ইংল্যান্ডের ব্যাটিং লাইনআপ। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার মাটিতে তিন ম্যাচ সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টিতে যথাক্রমে ২০৮ ও ১৭৮ রান করেছিল ইংল্যান্ড। বৃষ্টিতে পরিত্যক্ত হওয়া শেষ ম্যাচে ১২ ওভারে ২ উইকেটে ১১২ রান তুলতে পেরেছিল ইংলিশরা।

আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাটাররা স্বরূপে ফিরবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলরা। তিনি বলেন, ‘আগের ম্যাচে ব্যাটাররা সুবিধা করতে পারেনি। আফগানিস্তান ভালো বল করেছিল। আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাটাররা নিজেদের সেরাটাই দিবে। টানা দ্বিতীয় ম্যাচ জিততে হলে বোলারদের মত ব্যাটারদেরও ভালো করতে হবে।’

প্রথম রাউন্ডে ‘বি’ গ্রুপ রানার্স-আপ হয়ে সুপার টুয়েলভে উঠেছে আয়ারল্যান্ড। সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলংকার কাছে পাত্তা না পাওয়া আইরিশরা হেরেছে ৯ উইকেটের বড় ব্যবধানে।

প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১২৮ রানের বেশি করতে পারেনি আয়ারল্যান্ড। এরপর শ্রীলঙ্কার ওপেনার কুশল মেন্ডিসের ঝড়ো ৬৮ রানের সুবাদে ১৫ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে শ্রীলঙ্কা।
প্রথম ম্যাচের ভুলগুলো শুধরে নিয়ে ইংল্যান্ডের বিপক্ষে জয়ের প্রত্যাশা আয়ারল্যান্ডের।

অধিনায়ক এন্ডি ব্যালবির্নি বলেন, ‘প্রথম ম্যাচে আমাদের বেশ কিছু ভুল ছিল। বিশেষভাবে ব্যাটাররা কিছু ভুল শট খেলেছে। পরের ম্যাচে জন্য ভুলগুলো শুধরে নিয়ে আমরা জয়ের জন্য লড়াই করতে প্রস্তুত।’

টি-টোয়েন্টি ফরম্যাটে একবার মাত্র দেখা হয়েছে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের। ২০১০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে হওয়া ঐ ম্যাচটিতে কেউই জিততে পারেনি। বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হয়।

তবে প্রায় ২৪ ওভারের মত মাঠে লড়াই করেছিল দু’দল। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১২০ রান করে ইংল্যান্ড। জবাবে ৩ দশমিক ৩ ওভারে ১ উইকেটে ১৪ রান করে আয়ারল্যান্ড। এরপর বৃষ্টিতে খেলা বন্ধ হবার পর ম্যাচটি পরিত্যক্ত হয়ে যায়।

ইংল্যান্ড দল : জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, জনি বেয়ারস্টো, হ্যারি ব্রুক, স্যাম কারান, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, আদিল রশিদ, ফিল সল্ট, বেন স্টোকস, টাইমাল মিলস, ডেভিড উইলি, ক্রিস ওকস ও মার্ক উড।

আয়ারল্যান্ড দল : এন্ডি ব্যালবির্নি (অধিনায়ক), মার্ক অ্যাইডার, কার্টিস ক্যাম্ফার, গ্রেথ ডেলেনি, জর্জ ডকরেল, স্টিফেন ডোহেনি, ফিওন হ্যান্ড, জস লিটল, ব্যারি ম্যাকার্থি, কনর ওলফার্ট, সিমি সিং, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লরকান টাকার ও ক্রেইগ ইয়ং।

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর