তুরস্কে ৬.১ মাত্রার ভূমিকম্প

আপডেট: November 23, 2022 |

তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলে বুধবার ভোররাতে একটি ৬.১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, কমপক্ষে ২২ জন আহত হয়েছে।তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সুলেমান সোয়লু টুইটারে পোস্টে বলেছেন, এখনও প্রাণহানির কোনো তথ্য পাওয়া যায়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) অনুসারে, দেশের বৃহত্তম শহর ইস্তাম্বুলের প্রায় ১৭০ কিলোমিটার পূর্বে অগভীর কম্পন আঘাত হানে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা টুইট করেছেন, ২২ জন আহত হয়েছেন, যার মধ্যে একজন আতঙ্কিত হয়ে একটি বিল্ডিং থেকে লাফ দেয়ার পরে গুরুতর আহত হয়েছেন।

তুর্কি কর্তৃপক্ষ জানিয়েছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিলো দুজসে প্রদেশের গোলিয়াকা জেলা, যদিও এটি ইস্তাম্বুলেও তীব্রভাবে অনুভূত হয়েছিল।

তুরস্কের দুর্যোগ সংস্থা এএফএডি জানিয়েছে, ডুজসে অঞ্চলে নিয়ন্ত্রিত বিদ্যুৎ রয়েছে, বাসিন্দাদের আতঙ্কিত না হওয়ার জন্য সতর্ক করা হয়েছে।

তুরস্ক বিশ্বের অন্যতম সক্রিয় ভূমিকম্প অঞ্চলে অবস্থিত। ২০২০ সালের জানুয়ারিতে এলাজিগে একটি ৬.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে, এতে ৪০ জনেরও বেশি লোক মারা যায়। একই বছরের নভেম্বরে, একটি শক্তিশালী ৭ মাত্রার ভূমিকম্প এজিয়ান সাগরে আঘাত হানে, যেখানে ১১৪ জন নিহত এবং ১ হাজার জনেরও বেশি আহত হয়।

সূত্র: রয়টার্স, এএফপি

Share Now

এই বিভাগের আরও খবর