গাজীপুরে সরকারি রাস্তা দখল করে বাড়ি-দোকান নির্মাণ, ভাড়া আদায়ের অভিযোগ

আপডেট: February 21, 2023 |

গাজীপুর প্রতিনিধি: গাজীপুর সিটি করপোরেশনের ১১নং ওয়ার্ডের কোনাবাড়ি থানাধীন পূর্বখোলা পাড়া এলাকায় সরকারি রেকর্ডীয় রাস্তা দখল করে তাতে বাড়ি ও দোকান-পাট নির্মাণ করে ভাড়া আদায়ের অভিযোগ পাওয়া গেছে স্থানীয় কয়েক ব্যক্তির বিরুদ্ধে। রাস্তার জমি উদ্ধার না করে গাজীপুর সিটি করপোরেশন পাশে থাকা অন্যের জমির উপর দিয়ে (অধিগ্রহণ না করেই) পাকা রাস্তা নির্মাণের উদ্যোগ গ্রহণ করায় ক্ষোভ প্রকাশ করেছেন জমির মালিক স্থানীয় নুর মোহাম্মদ। এ ব্যাপারে প্রতিকার চেয়ে মেয়র, জেলা প্রশাসক ও পুলিশ কমিশনারের কাছেও আবেদন করেছেন তিনি।

জোত জমির মালিক নুর মোহাম্মদ বলেন, স্থানীয় আমবাগ এলাকার বাসিন্দা মোজাম্মেল হক, আব্দুর রহিম, মো. ফারুক, বাবুল হোসেন, আবুল হোসেন পূর্বখোলা পাড়া মৌজার (১নং এসএ ও ১নং আরএস খতিয়ানের ২৩নং ও ২৭নং এসএ এবং ৯২নং আরএস দাগের) সরকারি রেকর্ডীয় রাস্তা দখল করে সেখানে ৫টি বাড়ি নির্মাণ করেছে। তাতেই তারা ক্ষান্ত হননি পাশে থাকা আমার জমিও দখল করে ৩/৪টি ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করেছে এবং বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ভাড়া দিয়ে অবৈধভাবে অর্থ হাতিয়ে নিচ্ছে। অপর দিকে সরকারি রেকর্ডীয় রাস্তার জমি দখলমুক্ত না করে গাজীপুর সিটি করপোরেশন পাশে থাকা ১১নছ আমাদের পূর্ব খোলাপাড়া মৌজার চলাচলের জমি (অধিগ্রহণ না করেই) উপর দিয়ে ৪০ফুট চওড়া রাস্তা নির্মাণের প্রকল্প শুরু করেছে। এ ব্যাপারে জেলা প্রশাসক, গাজীপুর সিটি করপোরেশন, গাজীপুর মহানগর পুলিশ কমিশনারের কাছে লিখিত অভিযোগ দেয়া হয়েছে। নুর মোহাম্মদ জানান, তারপরও উচ্ছেদ হয়নি সরকারি ওই রাস্তার স্থাপনা।

গত ৫ জানুয়ারি গাজীপুর সদর ভুমি অফিসের সার্ভেয়ার মো. আব্দুল আলীমও সরকারি রাস্তার স্কেচম্যাপ তৈরি করে গাজীপুর সদর ভ‚মি কমিশনার বরাবর প্রতিবেদন দিয়েছেন। পরে সরকারি ওই রাস্তা দখল ও স্থাপনা সংক্রান্ত ওই প্রতিবেদন গত ১১জানুয়ারী জেলা প্রশাসকের কাছে দেয়া দিয়েছেন বলে জানান গাজীপুর সদর ভ‚মি কমিশনার রাফে মোহাম্মদ ছড়া।

১১নং ওয়ার্ডের কাউন্সিলর মো. আবুল কালাম আজাদ জানান, চলমান পুরানো সলিং রাস্তার উপরই সিটির পাকা রাস্তার নির্মাণ কাজ করা হচ্ছে। পাশে থাকা পূর্ব খোলাপাড়া ও বাঘিয়া মৌজার সীমানা নির্ধারণকারী সরকারি রেকর্ডভুক্ত রাস্তায় ৫টি বাড়ি এবং পাশে থাকা নুর মোহাম্মদের কিছু জমি মোজাম্মেল হক গং বাড়ি ও দোকান-পাট ঘর নির্মাণ করে সরকারি আইবহির্ভূত কাজ করছে। গত বছরের ১৮ ডিসেম্বর এ সংক্রান্ত প্রতিবেদন সিটি করপোরেশনে জমা দেয়া হয়েছে। প্রতিবদনে ১০নং ওয়ার্ডের কাউন্সিলর মো. দেলোয়ার হোসেন দুলাল এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর মোসা. তসলিমা নাসরিনের স্বাক্ষরসও রয়েছে। সিটি করপোরেশন জোত জমির উপর দিয়ে চলমান রাস্তাটির জমি অধিগ্রহণ করা হয়নি বলেও জানিয়েছেন তারা।

গাজীপুর সিটির ভারপ্রাপ্ত মেয়র মো. আসাদুর রহমান কিরণ জানান, নুর মোহাম্মদ গংদের জমির উপর দিয়ে যে চলাচলের দীর্ঘদিনের পুরাতন যে রাস্তা ছিল তার উপরই সিটি করপোরেশন পাকা রাস্তা নির্মাণের উদ্যোগ নিয়েছে। পাশে থাকা সরকারি রাস্তা ও তার উপর স্থাপনা সম্পর্কে কিরণ জানান, সরকারি সম্পত্তির বিষয় জেলা প্রশাসন দেখে। রাস্তার জমিটি খাস কি না তা জেলা প্রশাসনই ভালো বলতে পারবে। জোত জমিতে সিটির রাস্তা পাকারণের প্রকল্প কাজ শুরু আগে তা অধিগ্রহণ করা হয়নি কেন জানতে চাইলে ভারপ্রাপ্ত মেয়র বলেন, এটা দীর্ঘদিনের পুরানো রাস্তা। এখন ওই জমি অধিগ্রহণ বিষযটি দীর্ঘ প্রসিডিউরের ব্যাপার।

আমবাগ এলাকার বাসিন্দা মোজাম্মেল হক জানান, তাদের পূর্বপুরুষরাও এ জমি ভোগ করে গেছেন। তারা তাদের জমিতেই বসবাস করছেন। সরকারী রাস্তা অন্য জমির উপর দিয়ে গেছে।

Share Now

এই বিভাগের আরও খবর