এ বছর ডেঙ্গুতে মধ্যবয়সীরা বেশি আক্রান্ত হচ্ছে : স্বাস্থ্য অধিদফতর

আপডেট: September 24, 2023 |

 

এ বছর ডেঙ্গুতে মধ্যবয়সীরা বেশি আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

আজ রবিবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন অধিদফতরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. হাবিবুল আহসান তালুকদার।

শিশুদের ডেঙ্গু নিয়ে ভয় না পাওয়ার পরামর্শ দিয়ে তিনি বলেছেন, ‘সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে ২০-৫০ বছর বয়সী মানুষ। ৫ বছরের নিচের বয়সী শিশুদের মধ্যে আক্রান্তের হার ৮ শতাংশের মতো’।
ডা. হাবিবুল আহসান তালুকদার জানান, এ বছর সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী জুলাই, আগস্ট এবং চলতি সেপ্টেম্বর মাসে হাসপাতালে ভর্তি হয়েছে। জুলাই মাসে হাসপাতালে ভর্তি ছিল ৪৩ হাজার ৮৫৪ জন, মৃত্যু হয়েছিল ২০৪ জনের। আগস্ট মাসে ভর্তি রোগী ছিল ৭১ হাজার ৯৭৬ জন, মৃত্যু ছিল ৩৪২ জনের এবং সেপ্টেম্বর মাসের আজ পর্যন্ত ৬০ হাজার ৯০৯ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, আর মৃত্যু হয়েছে ৩০০ জনের।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক বলেন, এ বছরের ২৩ সেপ্টেম্বর পর্যন্ত সারা দেশে ১ লাখ ৮৪ হাজার ৭১৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

রংপুর, সিলেট, ময়মনসিংহ বিভাগে রোগী কম

ডা. হাবিবুল আহসান বলেন, আমাদের ঢাকা সিটি এলাকায় সবচেয়ে বেশি রোগী। ঢাকা সিটির বাইরে সারা দেশে আমাদের আটটি বিভাগীয় পর্যায়ের মধ্যে সবচেয়ে বেশি রোগী ঢাকা, চট্টগ্রাম এবং বরিশাল বিভাগে। ঢাকা বিভাগের ফরিদপুর, মানিকগঞ্জ, শরীয়তপুর, রাজবাড়ী এসব জেলায় বেশি আক্রান্ত হচ্ছে। চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম এবং লক্ষ্মীপুর জেলা এবং বরিশাল বিভাগের বরিশাল ও পটুয়াখালী জেলায় বেশি আক্রান্ত পাওয়া যাচ্ছে। পাশাপাশি রংপুর, সিলেট, ময়মনসিংহে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা তুলনামূলক বেশ কম।

চিকিৎসা প্রসঙ্গে তিনি বলেন, সারা দেশের সব জেলা ও উপজেলা হাসপাতালসহ বেসরকারি হাসপাতালগুলোতেও একই প্রটোকল এবং গাইডলাইন অনুসরণ করে ডেঙ্গুর চিকিৎসা হচ্ছে। মাঠ পর্যায়ের সব চিকিৎসককে আমাদের স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে ডেঙ্গু চিকিৎসা এবং পেশেন্ট ম্যানেজমেন্ট বিষয়ক প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

Share Now

এই বিভাগের আরও খবর