কুষ্টিয়ায় দুটি ডায়াগনস্টিক সেন্টারকে লাখ টাকা জরিমানা

আপডেট: March 3, 2024 |

আসাদুর রহমান, কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ায় বিভিন্ন বেসরকারি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালিয়েছে জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগ।

রবিবার (৩ মার্চ) দুপুরে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুষ্টিয়ার সহকারী পরিচালক সুচন্দন মন্ডল ও সিভিল সার্জন ডা: আকুল উদ্দিনের নেতৃত্বে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের সামনে এসব বেসরকারি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারে অভিযান পরিচালনা করা হয়।

জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে পরিচালিত এই অভিযানে দুটি প্রতিষ্ঠানকে এক লাখ টাকা জরিমানা করা হয়। অভিযানকালে ল্যাব টেকনিশিয়ান এবং ডাক্তারদের পদবি ব্যবহার এবং ডিপ্লোমাধারী না থাকা, লাইসেন্স আপডেট না থাকা ও বিভিন্ন অনিয়মের কারণসহ অন্যান্য অব্যবস্থাপনার কারণে বাহার ডায়াগনস্টিক সেন্টার এবং রয়েল ডায়াগনস্টিক সেন্টার ও প্রাইভেট ক্লিনিক নামের মোট দুইটি প্রতিষ্ঠানকে ৫০ হাজার করে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কুষ্টিয়ার সহকারী পরিচালক সুচন্দন মন্ডল জানান, নিয়মিত অভিযানের অংশ হিসেবে রবিবার দুপুরের দিকে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের সামনের এলাকায় দুইটি ডায়াগনষ্টিক ও প্যাথলজি সেন্টারে অভিযান চালানো হয়।

এসময় নানান অব্যবস্থাপনার কারণে ভোক্তা অধিকার আইন-২০০৯ এর ৫১ ধারা মোতাবেক বাহার ডায়াগনস্টিক সেন্টার এবং রয়েল ডায়াগনস্টিক সেন্টার ও প্রাইভেট ক্লিনিক নামের মোট দুইটি প্রতিষ্ঠানকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

জনস্বার্থে এ অভিযান অব্যহত থাকবে বলেও জানান তিনি। কুষ্টিয়ার সিভিল সার্জন ডা: আকুল উদ্দিন বলেন, সিভিল সার্জন ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অবৈধ ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে যৌথ অভিযানে মাঠে নেমেছি।

অনিয়ম, অব্যবস্থাপনা ও প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার স্বার্থে বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে কোন ধরণের অনিয়ম চলতে দেওয়া যাবে না।

এ সময় অভিযান পরিচালনায় সহযোগিতা করেন জেলা স্যানিটারি ইন্সপেক্টর মো: আরাফাত আলীসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

Share Now

এই বিভাগের আরও খবর