আদালতের নির্দেশে করোনার বিস্তারিত তথ্য দিচ্ছে ব্রাজিল

আপডেট: June 10, 2020 |

গত সপ্তাহে শুধু দৈনিক করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রকাশের ঘোষণা দিয়েছিল ব্রাজিল। জনগণের কাছে ভুল বার্তা যাচ্ছে দাবি করে আর বিস্তারিত তথ্য দেয়া হবে না বলে জানিয়েছিল তারা। তবে সুপ্রিম কোর্টের নির্দেশে আবারও ওয়েবসাইটে সংক্রমণের বিস্তারিত তথ্য প্রকাশ করল দেশটির সরকার।

তিনটি রাজনৈতিক দলের আবেদনের প্রেক্ষিতে মঙ্গলবার (৯ জুন) এ আদেশ দেন দেশটির সর্বোচ্চ আদালতের বিচারক অ্যালেক্সান্দ্রে ডি মোরাইস। এর পরপরই ওয়েবসাইটে বিস্তারিত তথ্য ফিরিয়ে আনে ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

বিশ্বে সর্বোচ্চ করোনা সংক্রমিক দেশের তালিকায় দুইয়ে রয়েছে ব্রাজিল। দেশটিতে মাসখানেক ধরে হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, লাতিন আমেরিকার দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ছেন ৭ লাখ ৪২ হাজার ৮৪ জন। মারা গেছেন ৩৮ হাজার ৪৯৭ জন। আক্রান্তদের মধ্য সুস্থ হয়ে উঠেছেন ৭ লাখ ৮৮ হাজার ৮৮১ জন।

তবে সরকারি হিসাবের চেয়ে দেশটিতে আক্রান্ত-মৃতের প্রকৃত সংখ্যা কয়েকগুণ বেশি বলে মত বিশ্লেষকদের। আর এমন ভয়াবহ পরিস্থিতির জন্য প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর খামখেয়ালি সিদ্ধান্তকেই দায়ী করছেন সমালোচকরা। সূত্র: বিবিসি।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর