ট্রাম্পের তীব্র সমালোচনায় কমলা

আপডেট: August 21, 2020 |

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমক্রেটিক দলের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিস বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পে তীব্র সমালোচনা করেছেন। আসন্ন নভেম্বরের নির্বাচনের জন্য প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের সঙ্গে তার দলের মনোনয়ন গ্রহণ করে জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, সেই আমেরিকার জন্য লড়াই করতে হবে যা সম্ভব বলে আমরা জানি।

ডেমক্রেটিক দলের সম্মেলনের তৃতীয় রাতে বৃহস্পতিবার দেয়া ভাষণে হ্যারিস করোনা ভাইরাস মহামারি এবং অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলার ব্যাপারে ট্রাম্পের নেতৃত্বের ব্যর্থতার বিষয় তুলে ধরেন। খবর ভয়েস অব আমেরিকা’র।

জো বাইডেন যে এশীয় আমেরিকান বংশোদ্ভূত একজন কৃষ্ণাঙ্গ নারীকে তাঁর নির্বাচনী জুটি হিসেবে নিয়েছেন তা প্রথাসম্মত রাজনৈতিক ধারাকে ভেঙ্গেছে এবং এর ফলে দলের বহু সংখ্যালঘু এবং নারীদের অনুপ্রাণিত করেছে। হ্যারিস প্রতিশ্রুতি দেন যে বাইডেন-হ্যারিস প্রশাসন এমন একটি অর্থনীতি নির্মাণ করার জন্য কাজ করবে যা কাউকে পেছনে ফেলে যাবে না। করোনা ভাইরাস মহামারির অবসান ঘটাতে পদক্ষেপ নেবে এবং একটি দৃঢ়, চমৎকার, ন্যায়সঙ্গত সমাজ গড়ে তুলবে।

হ্যারিস বলেন, বাইডেন হবেন এমন একজন প্রেসিডেন্ট যিনি কৃষ্ণাঙ্গ, শ্বেতাঙ্গ, ল্যাটিনো, এশিয়ান এবং আদিবাসীদের একত্রে নিয়ে এসে আমরা সকলেই যে রকম ভবিষ্যত চাই সেটাই নির্মাণ করবেন।

এর আগে গত রাতে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা তার উত্তরসূরি ট্রাম্পকে বাক্যবাণে বিধ্বস্ত করেন। তিনি বলেন, ‘ট্রাম্প তার প্রেসিডেন্ট পদে থাকাকে একটি রিয়ালিটি শো হিসেবেই দেখেছেন এবং তাঁর অদক্ষ নেতৃত্ব ও কর্তৃত্ববাদী স্টাইলে গণতন্ত্রকে বিপন্ন করে তুলেছেন।’ ওবামা সতর্ক করে দেন, ট্রাম্প পুননির্বাচিত হলে গণতন্ত্র খর্ব হবে। তিনি বলেন, ‘ডনাল্ড ট্রাম্প এই কাজের জন্য উপযুক্ত হয়ে ওঠেননি কারণ তিনি তা পারবেন না। আর সেই ব্যর্থতার ফল হচ্ছে মারাত্মক। ১ লাক ৭০ হাজার আমেরিকানের মৃত্যু। লাখ লাখ লোকের বেকারত্ব।’

ওবামার বক্তব্যের উদ্ধৃতি প্রকাশ পাওয়ার পর প্রেসিডেন্ট ট্রাম্প গতকাল ওবামাকে অকার্যকর বলে সমালোচনা করেন এবং বলেন, ‘ওবামা যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে বিপন্ন করেছিলেন। আমি যখন তার কথা শুনি, আমি দেখতে পাই তিনি কি ভয়াবহ অবস্থায় আমাদের ফেলে গেছেন। আপনারা দেখুন আমরা কি করছি। আমরা সীমান্তে দেয়াল তুলেছি এবং এখন আমাদের নিরাপত্তা রয়েছে।’

প্রেসিডেন্ট ট্রাম্প থেমে থেমে নির্বাচনী প্রচার অভিযান চালাচ্ছেন এবং সংবাদ সম্মেলন করছেন বলে জানা যায়।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর