করোনায় যেসব কারণে সর্বোচ্চ স্বাস্থ্যঝুঁকিতে ট্রাম্প

আপডেট: October 3, 2020 |

সর্বোচ্চ স্বাস্থ্যঝুঁকিতে আছেন করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের করোনা আক্রান্তের পর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ফক্স নিউজ ও বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, ৭৪ বছর বয়সী ৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওজন ২৪৪ পাউন্ড। সেই হিসেবে তার বডি ম্যাস ইনডেক্স (বিএমআই) ৩০ এর বেশি। ক্লিনিক্যালি ৩০ এর বেশি বিএমআই এর অর্থ হচ্ছে স্থূলতা। স্থূল ব্যক্তিদের বেলায় করোনায় স্বাস্থ্যঝুঁকি তিন গুণ বেশি।

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনা মৃতদের প্রতি ১০ জনের মধ্যে ৮ জনের বয়স ৬৫ এর ঊর্ধ্বে। ট্রাম্পের বয়সী পুরুষদের হাসপাতালের সেবার প্রয়োজন পাঁচ গুণ বেশি। এছাড়া দেশটিতে ২০ থেকে ৩০ বছর বয়সীদের তুলনায় ৬৪ থেকে ৭৪ বছর বয়সীদের করোনায় মৃত্যুর হার প্রায় ৯০ গুণ।

ট্রাম্প পুরুষ হওয়ায় মৃত্যু ঝুঁকিও বেশি। কারণ যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুর হার নারীদের তুলনায় পুরুষদের মধ্যে বেশি।

যদিও ট্রাম্পের মধ্যে করোনার মৃদু লক্ষণ প্রকাশ পেয়েছে, তবে প্রেসিডেন্টের চিকিৎসক ডা. শন কনলি বলেছেন, “প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি দুজনই ভালো আছেন। করোনা থেকে সুস্থ হওয়ার এই সময়টাতে তারা হোয়াইট হাউসে তাদের ঘরে থাকবেন বলেই পরিকল্পনা করেছেন।”

কিংস কলেজ লন্ডনের ড. নাথালি ম্যাকডারমট বলেছেন, ট্রাম্প হচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট। তাই তিনি অসুস্থ হলে বিশ্বের সেরা স্বাস্থ্যসেবা পাবেন।

এদিকে, এরই মধ্যে ডোনাল্ড ট্রাম্পকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৈশাখী নিউজএপি

Share Now

এই বিভাগের আরও খবর