আমাদের ভ্যাকসিন নতুন ধরনের করোনার বিরুদ্ধে খুব সম্ভবত’ কাজ করবে : উগুর শাহিন

আপডেট: December 22, 2020 |

যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধে বায়োএনটেক-ফাইজারের টিকা ‘খুব সম্ভবত’ কাজ করবে বলে জানিয়েছেন বায়োএনটেকের প্রধান গবেষক ও স্বত্বাধিকারী উগুর শাহিন। এই বিষয়ে তিনি আত্মবিশ্বাসী। তবে আরো গবেষণার দরকার আছে বলে দাবি করছেন তিনি।

উগুর শাহিন এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, তাঁর টিম এই বিষয়টি নিয়ে কাজ করছে। তারা জানার চেষ্টা করছেন যে, এই টিকা করোনার নতুন ধরনের বিরুদ্ধে কাজ করবে না কি টিকাকে এই নতুন ধরনের জন্য উপযোগী করে নিতে হবে। তিনি বলেছেন, ফলাফল দুই সপ্তাহের মধ্যে জানা যাবে।

উগুর শাহিন বলেন, আমাদের ভ্যাকসিন এই নতুন ধরনের করোনার বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম কি না তা আমরা এই মুহূর্তে জানি না। তবে বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে, খুব সম্ভবত এই ভ্যাকসিন দিয়ে গড়ে ওঠা প্রতিরোধ ক্ষমতা ভাইরাসের নতুন ধরনকে মোকাবেলা করতে পারবে।

উগুর শাহিন বলেন যে ব্রিটেনে আবিষ্কৃত নতুন ধরনের করোনাভাইরাসের একটির পরিবর্তে নয়টি মিউটেশন ছিল, যেমনটি আরও বেশি সাধারণ। তবে তিনি বলেন যে যুক্তরাজ্যে অবিষ্কার করা নতুন ধরনের ভাইরাসের প্রোটিনগুলো আগের স্ট্রেনের তুলনায় ৯৯ শতাংশ একই ছিল। তাই বায়োএনটেকের বৈজ্ঞানিক আত্মবিশ্বাস রয়েছে যে, ভ্যাকসিন কার্যকর হবে। উগুর শাহিন, ‘আমরা বিশ্বাস করি উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই।’

করোনার প্রতিষেধক দেওয়া যখন পুরোদমে চলছে, তথনই লন্ডনসহ দক্ষিণ ইংল্যান্ডে অতি দ্রুত ছড়িয়ে পড়ছে নতুন ধরনের করোনাভাইরাস। যার জেরে যুক্তরাজ্যে আবার শুরু হয়েছে লকডাউন। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, নতুন ধরনের করোনাভাইরাস আগের তুলনায় ৭০ শতাংশ বেশি গতিতে ছড়ায়। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, যতক্ষণ পর্যন্ত মানুষকে ভ্যাকসিন দেওয়া যাচ্ছে না, ততক্ষণ পর্যন্ত এই নতুন ধরনের ভাইরাসকে আটকানো কঠিন।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরিবিষয়ক প্রধান মাইক রায়ান বলেন, এটিকে আমরা নিয়ন্ত্রণে দেখতে পেয়েছি। তাই সে অর্থে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে নয়। তবে এটিকে তার নিজের গতিপথে চলতে দেওয়া যাবে না। এই ভাইরাসের নিয়ন্ত্রণ নিশ্চিত করতে বর্তমানে যেসব ব্যবস্থা জারি রয়েছে, সেটাই সঠিক ব্যবস্থা।

সূত্র: গার্ডিয়ান।

বৈশাখী নিউজফাজা

Share Now

এই বিভাগের আরও খবর