গুজবে কান না দিয়ে পেশাদারিত্বের পরিচয় দিন: কানাডাকে ইরান

আপডেট: February 11, 2021 |

ইরানে মানবীয় ভুলের কারণে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান ভূপাতিত হওয়ার ব্যাপারে কানাডাকে ভুল তথ্যের ওপর ভিত্তি করে গুজব ছড়ানো থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে তেহরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, কানাডা সরকার যেন প্রচারণা চালিয়ে ও গুজব ছড়িয়ে বিমান দুর্ঘটনায় নিহত যাত্রীদের পরিবারবর্গের কষ্ট বাড়িয়ে না দেয়।

২০২০ সালের ৮ ফেব্রুয়ারি ভোররাতে ইউক্রেনের একটি যাত্রীবাহী বিমান তেহরানের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পরই বিমান বিধ্বংসী গোলার আঘাতে বিধ্বস্ত হয়।

এই ঘটনার মাত্র পাঁচ দিন আগে ইরাকের রাজধানী বাগদাদে সন্ত্রাসী মার্কিন বাহিনী ইরানি জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করেছিল এবং এর ফলে আমেরিকার সঙ্গে ইরানের সামরিক উত্তেজনা চরমে পৌঁছে গিয়েছিল। এ অবস্থায় ইরানের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ভুল করে ইউক্রেনের যাত্রীবাহী বিমানটিকে শত্রু বাহিনীর কোনও বিমান বা ক্ষেপণাস্ত্র হিসেবে ভুল করে সেটিকে লক্ষ্য করে গুলি চালায়।

ওই দুঃখজনক ঘটনায় বিমানটির ১৬৭ যাত্রী ও ৯ ক্রুর সবাই নিহত হন। বিমানটির বেশিরভাগ যাত্রী ছিলেন ইরানি। বাকি ৩২ যাত্রী ছিলেন কানাডা, আফগানিস্তান, ইউক্রেন, ব্রিটেন ও সুইডেনের নাগরিক।

কানাডার সিবিসি নিউজ নেটওয়ার্ক সম্প্রতি দাবি করে, তাদের হাতে এমন একটি অডিও রেকর্ডিং এসেছে যাকে ‘ইরানের পররাষ্ট্রমন্ত্রী’র কণ্ঠ বলে মনে হয়। সেখানে মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলছেন, ইউক্রেনের বিমানকে গুলি করার ঘটনাটি ‘আন্তর্জাতিক ষড়যন্ত্র’ কিংবা ‘অনুপ্রবেশকারী’ কোনও শত্রুর কাজ হয়ে থাকতে পারে।

তবে সিবিসি এই রেকর্ডিং-এর সূত্র, একথা কখন কোথায় বলা হয়েছে সে তথ্য প্রকাশ করেনি। এটি বলেছে, কানাডা সরকার রেকর্ডিংটি পরীক্ষা করে দেখছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র কথিত ওই রেকর্ডিং-এর সত্যতা প্রত্যাখ্যান করে বলেন, কানাডা সরকার যেন মিথ্যা তথ্য বা গুজবে কান না দিয়ে এ ঘটনায় পেশাদারিত্বের পরিচয় দেয়।

বৈশাখী নিউজজেপা

Share Now

এই বিভাগের আরও খবর