চীনের টিকা ট্রায়ালের অনুমতি

আপডেট: June 24, 2021 |

চীনের আইএমবি ক্যামস-এর করোনা টিকা দেশে ট্রায়ালের জন্য আইসিডিডিআরবিকে অনুমতি দিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি)।

সংস্থাটির পক্ষ থেকে বুধবার গণমাধমে পাঠানো এক সংবাদ বিজ্ঞাপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া আরও দুটি টিকার অনুমতি পাওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানা গেছে।

চীনের ইনস্টিটিউট অব মেডিক্যাল বায়ালোজি অফ দ্য চায়নিজ অ্যাকাডেমি অফ মেডিক্যাল সায়েন্সের (আইএমবি ক্যামস) দেশীয় এজেন্ট ওয়ান ফার্মা।

কয়েক দিন আগেই দেশে একসঙ্গে তিনটি টিকা মানুষের শরীরে পরীক্ষামূলক প্রয়োগের নীতিগত সিদ্ধান্তের কথা জানায় বিএমআরসি। যেখানে গত বছর ওই তিন প্রতিষ্ঠানকে আনুষ্ঠানিকভাবে চিঠি দেয়ারও কথা ছিল।
সূত্রে জানা যায়, এর আগে চীনের সিনোভ্যাক টিকার ট্রায়ালের আবেদন করেও শেষ পর্যন্ত চুক্তিতে দেরি করা এবং পরে দরদামে বনিবনা না হওয়ায় সেই প্রক্রিয়া ভেস্তে যায়।

এর পরই চীনের আইএমবি ক্যামসের উদ্ভাবিত টিকা বাংলাদেশে তৃতীয় পর্যায়ের ট্রায়ালের আবেদন করে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি)। তাদের সঙ্গে প্রায় ৬০ কোটি টাকার চুক্তিও হয়। যার ২৫ শতাংশ টাকা চীনের ওই প্রতিষ্ঠানটি আইসিডিডিআরবিকে পাঠিয়েও দিয়েছে ট্রায়ালের জন্য। সব সেটআপও রেডি।

এর আগে একাধারে তিনটি টিকার ট্রায়াল করার জন্য চুক্তিবদ্ধ হয়েও অনুমোদনজনিত সিদ্ধান্তহীনতার কারণে সেগুলো ভেস্তে যায়।

ভারতের সিরাম ইনস্টিটিউটের কাছ থেকে করোনা টিকার ৩ কোটি ৪০ লাখ ডোজ কিনতে গত বছরের নভেম্বরে চুক্তি করে বাংলাদেশ। এর আওতায় দুই চালানে ৭০ লাখ ডোজ বাংলাদেশ হাতে পেয়েছে।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর