কাতারে তালেবানের সঙ্গে বৈঠকে বসেছে আফগান সরকার

আপডেট: July 18, 2021 |

কাতারের রাজধানী দোহায় তালেবানের সঙ্গে বৈঠকে বসেছে আফগান সরকারের প্রতিনিধিরা। শনিবার শুরু হওয়া দুই দিনের এ শান্তি আলোচনায় অংশ নিচ্ছেন উভয় পক্ষের শীর্ষস্থানীয় ব্যক্তিরা।

আলোচনা শুরুর একদিন আগে শুক্রবার দোহায় পৌঁছান আফগান সরকারের সাবেক প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ। বৈঠকে আফগান সরকারের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন তিনি। তালেবান প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দলটির রাজনৈতিক উপপ্রধান মোল্লা বারাদার।

আফগান সরকারের প্রতিনিধি দলের মুখপাত্রের দায়িত্ব পালন করছেন ফরেদুন কাওয়াজুন। আল জাজিরাকে তিনি বলেন, দোহায় তালেবান প্রতিনিধিদের সঙ্গে গুরুত্বপূর্ণ নানা ইস্যুতে কথা বলবেন আবদুল্লাহ আবদুল্লাহ।
ফরেদুন কাওয়াজুন বলেন, আফগান সংকটের সমাধান আলোচনার মধ্যেই নিহিত রয়েছে। এর মধ্য দিয়েই দেশে শান্তি ফিরতে পারে।

তালেবানের মুখপাত্র মোহাম্মদ নাঈম বলেন, তার দল বরাবরই আলোচনার জন্য প্রস্তুত। কেবল এর মাধ্যমেই বিদ্যমান সংকটের উত্তরণ ঘটানো সম্ভব। তবে তালেবানের পাশাপাশি সরকারকেও তার সদিচ্ছা দেখাতে হবে। সংকট উত্তরণে তাদেরও আন্তরিক দৃঢ়তা প্রদর্শন করা দরকার।

এমন সময়ে এই বৈঠক অনুষ্ঠিত হচ্ছে যখন বিদেশি বাহিনীর আফগানিস্তান ত্যাগের ডামাডোলে একের পর এলাকার দখল নিচ্ছে তালেবান। গত ৯ জুলাই দলটি জানিয়েছে, আফগানিস্তানের ৮৫ শতাংশ এলাকা এখন তাদের নিয়ন্ত্রণে। খবর আল জাজিরা

বৈশাখী নিউজ/ বিসি

Share Now

এই বিভাগের আরও খবর