সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে হামলায় নিহত বেড়ে ১১

আপডেট: October 29, 2021 |

সুদানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে টানা চারদিনে ১১ জন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার দেশটির রাজধানী খার্তুমে সেনাবাহিনীর সঙ্গে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভকারীদের সংঘর্ষে অন্তত একজনের প্রাণ গেছে বলে চিকিৎসকদের বরাত দিয়ে জানিয়েছে আল-জাজিরা।

এ নিয়ে অভ্যুত্থানের দিন থেকে শুরু করে চারদিনে সুদানে সেনা-বিক্ষোভকারী সংঘর্ষে নিহতের সংখ্যা ১১ তে পৌঁছাল বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বৃহস্পতিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে সুদানের পরিস্থিতিতে ‘গভীর উদ্বেগ’ ব্যক্ত করে সোমবার বেসামরিক নেতৃত্বাধীন যে অন্তর্বর্তী সরকারকে উৎখাত করা হয়েছিল, সেই সরকারকে পুনর্বহালের আহ্বান জানিয়েছে।

এ বিবৃতির পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, অন্য দেশগুলোর মতো যুক্তরাষ্ট্রও সুদানের বিক্ষোভকারীদের পাশে আছে।

তিনি বলেন, সুদানের সামরিক কর্তৃপক্ষের প্রতি আমাদের সবার স্পষ্ট বার্তা- সুদানের জনগণকে শান্তিপূর্ণ বিক্ষোভ করতে দিতে হবে এবং বেসামরিক নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে পুনর্বহাল করতে হবে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, ২৫ অক্টোবর দেশটির সশস্ত্র বাহিনী রাজনৈতিক নেতাদের গ্রেপ্তারের পর দেশজুড়ে জরুরি অবস্থা জারি করে। এর প্রতিবাদে রাস্তায় নামে বহু মানুষ।

শুধু তাই নয় সেনাসদস্যরা ঘরে ঘরে গিয়ে স্থানীয় বিক্ষোভের আয়োজকদের গ্রেপ্তারও করে। সুদানে গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠায়ে ইতোমধ্যে সরব হয়েছে ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

উল্লেখ্য, সুদানে ৩ দশক ধরে প্রেসিডেন্টের ক্ষমতায় ছিলেন ওমর আল-বশির। ২০১৯ সালে ওমর আল-বশিরের সরকারকে ক্ষমতাচ্যুত করে দেশটির সেনাবাহিনী। এরপর ক্ষমতা ভাগাভাগি করে দেশ পরিচালনা করছিল সামরিক বাহিনী ও বেসামরিক সরকার।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর