দুই দিনের রাশিয়া সফরে সিআইএ পরিচালক

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)-এর পরিচালক উইলিয়াম বিল বার্নস দুই দিনের রাশিয়া সফরে আছেন। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নির্দেশে দুই দেশের সম্পর্ক উন্নয়নের জন্যই তার এ সফর।

যুক্তরাষ্ট্রের সিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন নিয়ে ওয়াশিংটন-মস্কো উত্তেজনার মধ্যে সিআইএ পরিচালক রাশিয়া সফর করছেন। পারস্পরিক অবিশ্বাস ও বিরোধের দীর্ঘ ইতিহাস সত্ত্বেও উভয় পক্ষই উচ্চ পর্যায়ে আলাপ-আলোচনা অব্যাহত রাখতে চায় এটা তারই দৃষ্টান্ত।

রাশিয়ায় নিযুক্ত মার্কিন দূতাবাসের একজন মুখপাত্র জানিয়েছেন, উইলিয়াম বার্নস যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অনুরোধে মঙ্গলবার ও বুধবার মস্কোতে ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তাদের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য রুশ সরকারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করছেন তিনি।

রাশিয়ার নিরাপত্তা পরিষদের পক্ষ থেকেও সিআইএ পরিচালকের মস্কো সফরের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে যুক্তরাষ্ট্র বা রাশিয়া কোনো দেশই উইলিয়াম বার্নসের বৈঠকের বিস্তারিত জানায়নি।

রাশিয়া সফরে মার্কিন গোয়েন্দা প্রধান বার্নস রাশিয়ার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের প্রধান নিকোলাই পেত্রশেভের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সংক্ষিপ্ত এক বিবৃতিতে রাশিয়ার শক্তিশালী নিরাপত্তা কাউন্সিল জানিয়েছে, উভয়পক্ষ দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলাপ করেছেন।

এটা পূর্ব ঘোষিত বৈঠক ছিল না। নীতিগত কারণে সিআইএ পরিচালকের শিডিউল প্রকাশ করা হয় না।

বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপের কারণে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এছাড়া রাশিয়ার ভিন্নমতাবলম্বী নেতা অ্যালেক্সি নাভালনির ওপর নভোচক বিষ প্রয়োগ, যুক্তরাষ্ট্রের স্বার্থে সাইবার আক্রমণ পরিচালনার জন্য রাশিয়ার কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

ইউক্রেন সীমান্তে রাশিয়া সৈন্য জড়ো করছে যুক্তরাষ্ট্র এমন অভিযোগ তুলছে। এটা ছাড়া বিভিন্ন বিষয় নিয়ে রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রের উত্তেজনা বিরাজ করছে।

বৈশাখী নিউজ/ ইডি