আজ ঢাকায় আসছেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট

আপডেট: November 22, 2021 |

দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারে আজ সোমবার ঢাকায় আসছেন মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিম। তাঁর সঙ্গে মালদ্বীপের দুজন মন্ত্রী এবং পররাষ্ট্রসচিবও ঢাকায় আসছেন। মালদ্বীপের ভাইস প্রেসিডেন্টের এই সফরে বাংলাদেশ ও মালদ্বীপের মধ্যে যোগাযোগ, মানবসম্পদ, মত্স্যসম্পদ, বাণিজ্য, স্বাস্থ্য, পর্যটন ও জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন খাতে সহযোগিতার বিষয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। সফর শেষে আগামী বুধবার সকালে তিনি ঢাকা ছেড়ে যাবেন।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট এমন এক সময়ে বাংলাদেশ সফর করছেন, যখন দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক নির্বিঘ্নে এগিয়ে যাচ্ছে। এই সফরে মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকগুলোতে বাংলাদেশ থেকে মালদ্বীপে জনশক্তি পাঠানোর বিষয়ে আলোচনা হবে। স্বাস্থ্যসেবা তথা বাংলাদেশ থেকে ডাক্তার, নার্সসহ বিভিন্ন ক্ষেত্রে সহায়তা চাইবে মালদ্বীপ। এ ছাড়া শিক্ষাবিষয়ক সহযোগিতা নিয়েও আলোচনা হতে পারে।

চলতি বছরের ফেব্রুয়ারির শুরুর দিকে মালদ্বীপের সঙ্গে শ্রমবাজার সংক্রান্ত সমঝোতা স্মারক সই করে বাংলাদেশ। চুক্তিতে বাংলাদেশ থেকে নতুন করে জনবল নিয়োগ, অবৈধ কর্মীদের বৈধতা প্রদান ও ফেরানোর প্রক্রিয়া যুক্ত ছিল।

বৈশাখী নিউজ/ ইডি

Share Now

এই বিভাগের আরও খবর