শুক্রবার মুক্তি পাচ্ছে দীপিকা-রণবীরের ‘৮৩’

এই উপমহাদেশের মানুষের জীবনে ক্রিকেট একটি গুরুত্বপূর্ণ অংশ এবং জনপ্রিয় খেলা। যার সঙ্গে লক্ষ-কোটি মানুষের আবেগ জড়িত। এবার সেই ক্রিকেট ইতিহাসের আলোড়িত ও আশ্চর্য একটি পর্ব নিয়ে নির্মাণ হয়েছে সিনেমা। যার নাম ‘৮৩’।

১৯৮৩ সাল ক্রিকেট প্রেমী ভারতীয়দের জন্য একটি আবেগের বছর। কারণ এ সালে প্রথম বিশ্বকাপ জিতেছিল ভারত। আর সেই ঐতিহাসিক ঘটনা নিয়েই নির্মিত হয়েছে ‘৮৩’।

কবির খান পরিচালিত সিনেমাটি ২৪ ডিসেম্বর (শুক্রবার) প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। সিনেমাটিতে তৎকালীন অধিনায়ক কপিল দেবের চরিত্রে অভিনয় করেছেন রণবীর সিং।

এতে কপিল দেবের স্ত্রীর চরিত্রে দেখা যাবে দীপিকা পাডুকোনকে। এই সিনেমাতে আরও অভিনয় করেছেন- তাহির রাজ ভাসিন, জিভা, সাকিব সেলিম, যতীন সারনা, চিরাগ পাতিল, ডিঙ্কার শর্মা, নিশান্ত দাহিয়া, হার্ডি সান্ধু, সাহিল খাট্টার, অ্যামি ভির্ক, আদিনাথ কোথারে, ধইরিয়া কারওয়া এবং আর বদ্রি।

পিআর মান সিং চরিত্রে অভিনয় করেছেন পঙ্কজ ত্রিপাঠি।

এদিকে ১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপ জয় ‘৮৩’-এ কবির খানের সিনেমাটি মুক্তির আগে দিল্লিতে করমুক্ত ঘোষণা করা হয়েছে। পরিচালক কবির খান তার অফিসিয়াল ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে খবরটি ঘোষণা করতে গিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মনীশ সিসোদিয়াকে ধন্যবাদ জানিয়েছেন।

কয়েকদিন আগে, ৮৩-এর ট্রেলার দুবাইয়ের বুর্জ খলিফায় (বিশ্বের সবচেয়ে উঁচু ভবন) প্রদর্শিত হয়েছিল।

জেদ্দায় গত বুধবার রাতে রেড সি ফিল্ম ফেস্টিভ্যালে রণবীর সিং এবং দীপিকা পাডুকোনও রেড কার্পেট দখল করেছিলেন। এই দম্পতি সেখানে তাদের ৮৩ সিনেমার প্রচার করেছিলেন, যা উৎসবে প্রদর্শিত হয়েছিল।

এছাড়াও রেড কার্পেটে তাদের সঙ্গে যোগ দিয়েছিলেন পরিচালক কবির খান, তার অভিনেতা-স্ত্রী মিনি মাথুর, কপিল দেব এবং তার স্ত্রী রোমি এবং প্রাক্তন ক্রিকেটার মহিন্দর অমরনাথ।

সিনেমাটির মধ্য দিয়ে লর্ডসে ১৮৮৩ সালের বিশ্বকাপের ফাইনালের একটি নখ কামড়ানোর মুহূর্তকে পুনরায় জাগিয়ে তোলা হয়েছে। যেখানে ভারত ওয়েস্ট ইন্ডিজকে পরাজিত করে তাদের প্রথমবারের মতো বিশ্বকাপ জিতেছিল। সূত্র: নিউজ১৮

বৈশাখী নিউজ/ জেপা