ডেসমন্ড টুটুর অন্ত্যেষ্টিক্রিয়া হবে নববর্ষের দিন

দক্ষিণ আফ্রিকার বিবেক হিসেবে পরিচিত বর্ণবাদবিরোধী আন্দোলনের অন্যতম প্রতীক আর্চবিশপ ডেসমন্ড টুটু গত রবিবার ৯০ বছর বয়সে কেপটাউনে মারা যান। তার অন্ত্যেষ্টিক্রিয়া হবে নববর্ষের দিন শুক্রবার।

এরই মধ্যে দক্ষিণ আফ্রিকা গতকাল সোমবার থেকে ডেসমন্ড টুটুর মৃত্যুতে এক সপ্তাহের শোক পালন শুরু করেছে। টুটুর অন্ত্যেষ্টিক্রিয়া নববর্ষের দিনে কেপটাউনের সেন্ট জর্জ ক্যাথেড্রালে অনুষ্ঠিত হবে। ডে

সমন্ড টুটু ফাউন্ডেশন বলেছে, করোনাভাইরাস মহামারি সংক্রান্ত বিধি-নিষেধের কারণে অনুষ্ঠান সংক্ষিপ্ত করার পরিকল্পনা রয়েছে।

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার বিধবা স্ত্রী গ্রাসা ম্যাচেল ‘একজন ভাইকে হারিয়েছেন’ উল্লেখ করে গতকাল শোক প্রকাশ করেছেন।

সেন্ট জর্জ ক্যাথেড্রালের ঘণ্টা শুক্রবার পর্যন্ত প্রতিদিন দুপুরে ১০ মিনিটের জন্য বাজবে টুটুকে স্মরণের জন্য। যারা গির্জার শব্দ শুনবেন, তাদের দৈনন্দিন কাজে বিরতি দিয়ে টুটুর কথা ভাবতে বলা হয়েছে।

জানা গেছে, কাল বুধবার রাজধানী প্রিটোরিয়ায় স্মরণসভা অনুষ্ঠিত হবে। টুটুর পরিবার ও বন্ধুরা বৃহস্পতিবার সন্ধ্যায় তার বিধবা স্ত্রী মামা লিয়ার নেতৃত্বে জড়ো হবেন।

এরপর শুক্রবার অন্ত্যেষ্টিক্রিয়ার প্রাক্কালে তার মরদেহ ক্যাথেড্রালে রাখা হবে। কেপটাউনের আর্চবিশপ থাবো মাকগোবা জানান, টুটুকে শেষবিদায় দিতে মানুষের উপস্থিতি ১০০-তে সীমাবদ্ধ থাকবে।
সূত্র : এএফপি।

বৈশাখী নিউজ/ ইডি